আপডেট মে ২৩, ২০২০

ঢাকা বুধবার, ২৭ মে, ২০২০, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৩ শাওয়াল, ১৪৪১

বঙ্গবন্ধু পরিষদের টেলিমেডিসিন সেবায় ব্যাপক সাড়া

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

করোনা ভাইরাসের কারণে রোগীদের চিকিৎসা সেবা যাতে বিঘ্নিত না হয় সে কারণে অভিজ্ঞ ডাক্তারদের সমন্বয়ে চালু করা টেলিমেডিসিন সেবা কার্যক্রম ব্যাপক সাড়া ফেলেছে। দেশের যেকোনো জায়গা থেকে যেকোনো ব্যক্তি বাড়িতে বসে মোবাইল ফোনে বিনামূল্যে এ সেবা নেওয়ার সুযোগ পাচ্ছেন। মেডিসিন, গাইনি, শিশু, কার্ডিওলজি, সার্জারি, গ্যাস্ট্রোএন্ট্রোলজি, এন্ডোক্রাইনোলজি অর্থাৎ ডায়াবেটিস, হরমোন ও থাইরয়েড, দন্ত, নিউরোলজি, স্ট্রোক ও মস্তিষ্কের রোগ বিশেষজ্ঞ ডাক্তাররা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে সেবা দিচ্ছেন রোগীদের। ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে চিকিৎসাসেবার এ নেটওয়ার্ক থেকে এরই মধ্যে ১০ হাজারের বেশি রোগী চিকিৎসা নিয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী ও সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ, রংপুরসহ বিভিন্ন হাসপাতালের অভিজ্ঞ চিকিৎসকরা ফোনে রোগীদের সমস্যার কথা শুনে চিকিৎসা সেবা এবং প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন। গত ২ মে এ সেবা চালু হওয়ার পর থেকে প্রতিদিন নির্ধারিত সময়ে বিশেষজ্ঞ ডাক্তাররা ফোনে করোনাসহ বিভিন্ন রোগীর চিকিৎসা সেবা দিচ্ছেন নিয়মিত।

বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা
করোনার বিরুদ্ধে লড়াইয়ে বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে টেলিমেডিসিন কার্যক্রমে যে সকল চিকিৎসক নিয়মিত সেবা দিচ্ছেন তারা হলেন, ডা. এ আই জোয়ারদার (হৃদরোগ, মেডিসিন ও বাতজ্বর বিশেষজ্ঞ), সহকারী অধ্যাপক, কার্জিওলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। শনিবার থেকে বুধবার সন্ধা ৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত ০১৭১৩০১৫৫৯১ এই নম্বরে তার পরামর্শ নেওয়া যাবে।

ডা. বুশরা জাহান (এমবিবিএস, এফসিপিএস, গাইনি ও বন্ধ্যাত্ব), সহকারী অধ্যাপক, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। মোবাইল ০১৭১৮৭৯৭৮৮৫। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ১০.৩০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত।

ডা. আ ফ ম মুনতাহী রেজা, ইউরোলজি বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। মোবাইল ০১৭১১-১২৫০৪৪। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ১২ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

ডা. নির্মল কুমার বিশ্বাস, (এমবিবিএস, এফসিপিএস, মেডিসিন স্পেশালিস্ট) জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতাল। মোবাইল ০১৭৫১৯৯৯২৩৬। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত।

ডা. মো মশিউর রহমান (স্ট্রোক ও মস্তিষ্কের রোগ বিশেষজ্ঞ), সহকারী অধ্যাপক, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। মোবাইল ০১৭১৫২৩৩০৮৯। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

ডা. সৈয়দ মুহাম্মদ শাহি্ (সার্জারি বিশেষজ্ঞ), স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। মোবাইল ০১৭৮৩৭৪৭৭৮৭। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ২টা থেকে বিকাল ৬টা পর্যন্ত।

ডা. বিশ্বজিত বর্মন বিজয় (অ্যানেস্থিসিয়া বিশেষজ্ঞ) রংপুর মেডিকেল কলেজ। মোবাইল ০১৭১২-৩৩৯৫৫৮। সময় দিচ্ছেন শুক্রবার ছাড়া বিকাল ৪টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

ডা. এ বি এম কামরুল হাসান ( ডায়াবেটিস, হরমোন ও থাইরয়েড বিশেষজ্ঞ) বিভাগীয় প্রধান, এন্ডোক্রাইনোলজি বিভাগ, ময়মনসিংহ মেডিকেল কলেজ। মোবাইল ০১৭১১১০৩৯০৫। সময় দিচ্ছেন প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

ড. আশীষ কুমার অধিকারী (আবাসিক সার্জন, নাক, কান, গলা বিভাগ) স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, মিটফোর্ড হাসপাতাল। মোবাইল ০১৬৭৪-১৮১২৮৪। সময় দিচ্ছেন প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

ডা. মো. কামরুল ইসলাম খান, ইমার্জেন্সি মেডিকেল অফিসার, মিটফোর্ড হাসপাতাল, ঢাকা। মোবাইল ০১৭১১-৪৮১২১৫। সময় দিচ্ছেন প্রতিদিন বিকাল ৪টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত।

ডা. এম এ সাত্তার সরকার, সহযোগী অধ্যাপক, মেডিসিন বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। মোবাইল ০১৭১১-০৪২১৯৬। সময় দিচ্ছেন প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

ডা. পল্লব কান্তি সাহা, সহকারী অধ্যাপক, নিউরোলজি বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। মোবাইল ০১৭১৬২৮৪০২০। সময় দিচ্ছেন সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত।

ডা. সানজানা শারমিন শশী (সার্জারি বিশেষজ্ঞ) সহকারী অধ্যাপক, ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ। মোবাইল ০১৭৩২১৯৫৩৭৮। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

ডা. মো রুহুল কবির, মেডিসিন বিশেষজ্ঞ, সহকারী অধ্যাপক, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ। মোবাইল ০১৭২১২০০৬১২। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার বিকাল ৪টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

লে. কর্নেল ডা. কানিজ ফাতেমা সুলতানা (অব), নবজাতক ও শিশু বিশেষজ্ঞ, মোবাইল ০১৭২০-৫১২৮১০। সময় দিচ্ছেন সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত।

প্রফেসর ড. বঙ্গ কমল বসু (সার্জারি বিশেষজ্ঞ) প্রিন্সিপ্যাল গাজী মেডিকেল কলেজ। মোবাইল ০১৭১২৭৪৪৭৩৬। সময় দিচ্ছেন বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত।

ডা. রথিদ্র নাথ সরকার (রবিন), সিনিয়র মেডিকেল অফিসার (ডেন্টাল) ঢাবি। মোবাইল ০১৭১৬২২৬১৮৯। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

ডা. মলয় সাহা (ডি-কার্ড কার্ডিওলজিস্ট) জুনিয়র কনসালটেন্ট, নাটোর সদর হাসপাতাল, মোবাইল ০১৭১৩৪-৩৭৩৮৩৪। সময় দিচ্ছেন শনি,সোম ,বুধবার সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত।

ডা. মো. মোশাররফ হোসেন (এমবিবিএস (ডিএমসি), সিসিইউ (বিএসইউ) জেনারেল প্রাকটিশনার অ্যান্ড সনোলজিস্ট। মোবাইল ০১৯৭৭২১৭০৭৭। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ০৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

ডা. আসাদ আদনান উপল (এমবিবিএস (বিসিএস) জেনারেল প্র্যাকটিশনার। মোবাইল ০১৭১২৩১০১৬৭। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

ডা. শাফিউল ইসলাম সাজিব (এমবিবিএস (বিসিএস), জেনারেল প্র্যাকটিশনার কুড়িগ্রাম ও রংপুর। মোবাইল ০১৭৪৪৯২১১৪। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত।

ডা. আফরোজা আকতার লাকী, বিডিএস প্রিন্সিপ্যাল, বিবর্তন ম্যাটস কনসালটেন্ট, বাংলাদেশ ব্যাংক। দাঁতের সমস্যার জন্য মোবাইল ০১৭১২৭২৫২৫৭। সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সন্ধ্যা৭টা থেকে রাত ৯টা পর্যন্ত।

ডাক্তার দীপঙ্কর নাগ, মেডিসিন বিশেষজ্ঞ, গ্যাস্ট্রো অ্যান্ট্রোলজিস্ট, এন্ডোসকপিস্ট, এমডি এফপিজিসিএস। মোবাইল ০১৭১১১৩১০৬৬। সময় দিচ্ছেন প্রতিদিন রাত ৭.৩০ থেকে রাত ১০.৩০ পর্যন্ত।

ডা. সৈয়দ শামীম আহসান,বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি বিভাগ, এসআইবিএল ফাউন্ডেশন হাসপাতাল, ঢাকা। মোবাইল ০১৭৩৪-০৫৫৫৪৭। সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

ডা. মো. মোস্তাফিজুর রহমান, এমবিবিএস, এমডি,মেডিসিন বিশেষজ্ঞ, মিটফোর্ড হাসপাতাল, ঢাকা। মোবাইল ০১৭১৭৩৩৯৫৯২। প্রতিদিন সময় দিচ্ছেন সকাল ১১টা থেকে দুপুর ১টা।

ডা. মো. মিজানুর রহমান, এমবিবিএস (বিসিএস), সহকারী রেজিস্ট্রার, মেডিসিন বিভাগ মিটফোর্ড হাসপাতাল, ঢাকা। মোবাইল ০১৭১৭ ৩৬৫৯৫৩। সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১১ টা থেকে দুপুর ৩টা।

ডা. ফারজানা রহমান, এমবিবিএস (ডিএমসি), এমআরসিওজি,গাইনীকোলজিস্ট। মোবাইল ০১৯৭২৭২৭৩৭০। সময় দিচ্ছেন সকাল ৮টা থেকে সকাল ১০টা পর্যন্ত।

ডা. ফাহমিদা জারিন,এমবিবিএস, পিজিটি (মেডিসিন), প্রভাষক, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। মোবাইল ০১৭১২-১৭৯২১৯, সময় দিচ্ছেন দুপুর ২টা থেকে বিকাল ৪টা।

ডা. মীর নাজমুস সাফাইন (রামীম), ডেন্টাল সার্জন: বি ডি এস (ডি ইউ), পিজিটি: ওরাল এন্ড ম্যাক্সিলো ফেসিয়াল সার্জারী (এস এস এম সি এন্ড এম এইচ), সিনিয়র ডেন্টাল সার্জন (রামকৃষ্ণ মিশন মেডিকেল সার্ভিস,ডেন্টাল ইউনিট, ঢাকা)। মোবাইল ০১৯১১ ৭৪৭৩১৪ সময় দিচ্ছেন প্রতিদিন সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ।।

ডা. সারাবান তহুরা, ডেন্টাল সার্জন: বিডিএস (ডিইউ), পিজিটি: ওরাল এন্ড ম্যাক্সিলো ফেসিয়াল সার্জারি (ঢাকা ডেন্টাল কলেজ), চিফ ডেন্টাল সার্জন (কসমোডেন্ট ডেন্টাল কেয়ার,মগবাজার,ঢাকা)। মোবাইল ০১৬৩৪ ৭৬২৬১৮। প্রতিদিন সময় দিচ্ছেন সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত।

এ বিষয়ে টেলিমেডিসিন সেবা কার্যক্রমের সমন্বয়ক, ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের আহ্বায়ক সরদার মাহামুদ হাসান রুবেল বলেন, বেশিরভাগ চিকিৎসকই ছাত্রলীগের সাবেক নেতাকর্মী। করোনা প্রাদুর্ভাবের কারণে দেশের দুর্যোগপূর্ণ সময়ে মানুষের পাশে দাঁড়াতে বঙ্গবন্ধু পরিষদ নানা কার্যক্রম হাতে নিয়েছে। চিকিৎসকদের সহযোগিতায় ‘টেলিমেডিসিন সেবা’সে রকমই একটি উদ্যোগ। অনেকেই হাসপাতালে যেতে পারছেন না। তাদের চিকিৎসা যেন ব্যাহত না হয় সেই লক্ষ্যে এই সেবা অব্যাহত রয়েছে। সুযোগ পেলে এ সেবা শুধু করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের এই সময়ই নয়, সব সময় চালু রাখার চেষ্টা করা হবে। করোনার বিরুদ্ধে যুদ্ধই মুজিববর্ষে আমাদের প্রধান কার্যক্রম।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of