ব্রেকিং নিউজ

আপডেট মে ২৪, ২০২০

ঢাকা শনিবার, ৩০ মে, ২০২০, ১৬ জ্যৈষ্ঠ, ১৪২৭ , গ্রীষ্মকাল, ৫ শাওয়াল, ১৪৪১

পশ্চিমবঙ্গে চিত্রায়িত বর্ণ চক্রবর্তীর ‘ফিরে এসো’

বিনোদন প্রতিবেদক

নিরাপদ নিউজ

দূরের আধ ডোবা সূর্যটা ডুবতে রাজি আছে, তুমি ‘ফিরে এসো’…সবটুকু তোমার মতো পাবে, তুমি ‘ফিরে এসো’…। অনুনয়-বিনয় করে ঠিক কাকে ডাকছেন কণ্ঠশিল্পী বর্ণ চক্রবর্তী? মাত্র আড়াই মিনিটের এই আহবানে অভিমানী প্রেমিকাকেই কি ফিরে আসতে বলছেন তিনি। নাকি বৈশ্বিক মহামারী করোনা সংকট কেটে আবারও পৃথিবীকে স্বাভাবিকভাবে ফিরে আসার আহবান জানাচ্ছেন, পুরো গান শুনেও আপনি তা বুঝতে পারবেন না, গ্যারান্টি!

ঈদুল ফিতরের ঠিক একদিন আগে (২৩ মে) হিউজ টিভির ইউটিউব চ্যানেলে মুক্তি পেল বর্ণ চক্রবর্তীর মিউজিক ভিডিও ‘ফিরে এসো’। করোনা পরিস্থিতির অনেক আগেই গানটির শুটিং হয়েছে পশ্চিমবঙ্গের মেদিনীপুরে। মনোরম লোকেশনে চিত্রায়িত গানটিকে আরও প্রাণবন্ত করেছে। চমৎকার এ গানটি লিখেছেন স্বীয়। সুর, সংগীতায়োজন ও ভিডিও নির্মাণ বর্ণ চক্রবর্তীর নিজেরই।

শিল্পী বর্ণ চক্রবর্তী বলেন, ‘ফিরে এসো’ গানটি আমার ধাঁচের বাইরে গিয়ে গেয়েছি। এরকম কাজ আগে কখনও করা হয়নি। নিজেকেই ভাঙার চেষ্টা করেছি। মাত্র আড়াই মিনিট দৈর্ঘ্যের গানটি দর্শক-শ্রোতার হৃদয়ে ঠাঁই করে নেবে বলে আমার বিশ্বাস।

সর্বশেষ গত ৮ ফেব্রুয়ারি সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তীর পঞ্চম নিবেদন ‘বর্ণ উইথ কালারস-৫’ শিরোনামের একটি মিক্স অ্যালবাম বাজারে আসে। এর আগে, ২০১৬ সালে ‘বর্ণ উইথ কালারস ভলিউম-৪’ অ্যালবামটি প্রকাশিত হয়। হিউজ টিভির ব্যানারে ২০১২ সাল থেকে তরুণ তুর্কীদের নিয়ে গানের এ অডিও-ভিডিও সিরিজ ‘বর্ণ উইথ কালারস’ প্রকাশিত হয়ে আসছে।

গানের ভুবনে তরুণ তুর্কি বর্ণ চক্রবর্তী। তার বাবা-মা গানের মানুষ। তাই ছোটবেলা থেকে গানের ভেতরেই বেড়ে উঠা তার। চারুকলায় উচ্চতর ডিগ্রি নিয়েও তার পরিচিতি, তিনি গানের মানুষ। গানের ভিডিওচিত্র নির্মাণেও সিদ্ধহস্ত তিনি।

২০১২ সাল থেকে নির্মাণ করে চলেছেন অসংখ্য মিউজিক ভিডিও, নাটক, বিজ্ঞাপন ও প্রামাণ্যচিত্র। বেশ কয়েকটি নাটকের ব্যাকগ্রাউন্ড মিউজিকও করেছেন। নির্মাণ সংক্রান্ত তাত্ত্বিক কলা-কৌশল জানতে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র বিষয়ের ওপর উচ্চতর ডিগ্রি সম্পন্ন করেছেন।

বর্ণ চক্রবর্তী দেশের গুণী শিল্পী ফাহমিদা নবী, পারভেজ সাজ্জাদ, জয় শাহরিয়ার ও বেলাল খানের মতো জনপ্রিয় শিল্পীদের নিয়েও কাজ করেছেন। ‘রবীন্দ্র ফিউশন-১’ এবং ‘লালন ফিউশন-১’ শিরোনামে দুটি ভিন্নধর্মী কাজ করেছেন। একইভাবে ফিল্মি সিরিজের তিনটি অ্যালবামও করেছেন তিনি।

এছাড়া বিভিন্ন দিবসকে ঘিরে আয়োজন থাকে বর্ণ চক্রবর্তীর। বাবা-মা দিবস কিংবা প্রাণের পয়লা বৈশাখে থাকে ভিন্ন আয়োজন। যা শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সমাজের নানা অসঙ্গতি নিয়েও গান প্রকাশ করেন। হরতাল-অবরোধের ক্ষতিকর দিক নিয়ে ‘দেশ প্রেমিক’ এবং ‘সংখ্যালঘু’ শিরোনামের গান দুটি বেশ শ্রোতাপ্রিয়তা পেয়েছে।

চার বছর আগে ‘কুচ ইশ্ তারা’ শিরোনামে একটি হিন্দি গান লিখেন তিনি। পরে তাতে সুর বসিয়ে গাওয়ালেন ভারতের মুম্বাই শহরে বেড়ে উঠা আরেক তরুণ সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী প্রয়াগ জোশিকে দিয়ে। এই গানটির মিউজিক ভিডিওটিও নির্মাণ করেন বর্ণ চক্রবর্তী।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of