ব্রেকিং নিউজ

আপডেট ৫ মিনিট ১ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০, ১৮ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ১০ জিলক্বদ, ১৪৪১

তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে গ্রাহকদের ফোন করে হাতিয়ে নিত লাখ লাখ টাকা, আটক ৭

গোলাম রব্বানী শিপন

নিরাপদ নিউজ

রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে মোবাইল ব্যাংকিং প্রতারক চক্রের ৭ সক্রিয় সদস্যকে আটক করেছে (র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন) র‍্যাব-১০। আটককৃতরা হলেন- মো. আকাশ শেখ (২৩), মো. জোবায়ের হোসেন (২৫), মো. মনির হোসেন (৪০), বাদল মণ্ডল (৩৫), মো. আলমগীর হোসেন (৩৩), নাসির হোসাইন (২৪) ও মো. শিমুল মিয়া (২৪)।

ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে র্যাব-১০ এর একটি দল মঙ্গলবার (০৯ জুন) থেকে বুধবার (১০ জুন) পর্যন্ত রাজধানীসহ গাজীপুর, ফরিদপুর ও মাগুরা জেলায় অভিযান চালিয়ে মোবাইল ব্যাংকিং প্রতারক চক্রের ৭ সক্রিয় সদস্যকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ১০ লাখ ৯ হাজার ২৭৭ টাকা, ১২টি মোবাইল ফোন, ১৫ টি সিম কার্ড, দুটি ট্যাব, সাতটি বিকাশের ক্যাশ ইন-আউট রেজিস্টার উদ্ধার করা হয়।

আটককৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে র‍্যাব-১০ এর কোম্পানি কমান্ডার (ভারপ্রাপ্ত) মেজর শাহরিয়ার জিয়াউর রহমান জানান, আসামিরা সংঘবদ্ধ মোবাইল ব্যাংকিং প্রতারক চক্রের সক্রিয় সদস্য। তারা কৌশলে তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে গ্রাহকদের কাছে ফোন কলের মাধ্যমে এবং কাস্টমার কেয়ার নাম্বার ক্লোনিং করে গ্রাহকদের অ্যাকাউন্টের তথ্য সংগ্রহের মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছ।

তিনি আরও জানান, এই চক্রটি বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। মাঠ পর্যায়ে একটি দল এজেন্টদের দোকানসহ বিভিন্নভাবে গ্রাহকের মোবাইল নম্বরসহ অন্যান্য তথ্য সংগ্রহপূর্বক ক্লোনিং টিমকে সরবরাহ করে। ক্লোনিং টিমের সদস্যরা নাম্বার ক্লোন করে অন্য টিমকে দেয়। যারা ফেইক কাস্টমার কেয়ার কর্মকর্তার পরিচয়ে গ্রাহকদের ফোন করে তাদের একাউন্ট ও গোপন নাম্বার নিয়ন্ত্রণে নিয়ে সংশ্লিষ্ট অ্যাকাউন্টে প্রবেশ করে অর্থ হাতিয়ে নেয়।

অপর একটি দল মাঠ পর্যায়ে বিভিন্ন এজেন্টের সহায়তায় সেই টাকা উত্তোলন করে। এ সংঘবদ্ধ চক্রটি দীর্ঘদিন যাবত রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় তাদের অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছে। আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাপ্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of