ব্রেকিং নিউজ

আপডেট জুন ১৪, ২০২০

ঢাকা বুধবার, ১৫ জুলাই, ২০২০, ৩১ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ২৩ জিলকদ, ১৪৪১

করোনা মোকাবিলায় কোভিড তহবিল গঠনের পরামর্শ দিলেন ড. আতিউর

জাহিদ রহমান

নিরাপদ নিউজ

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান বলেছেন, এবারের বাজেট বেঁচে থাকার বাজেট এবং এ বাজেটে সরকারকে স্বাস্থ্য খাতে আরও গুরুত্ব দিতে হবে। একই সাথে আমাদের একটি কোভিড তহবিল গঠন করতে হবে এবং এই তহবিলের টাকা আসবে আমাদের সকলের ফোন থেকে। আমরা সবাই যখন ইন্টারনেট বা ফোন ব্যবহার করব তখন আমাদের ধনী-গরীব সকলের ফোন থেকে এক (০১) পয়সা করে এই তহবিলে জমা হবে।

১৩ জুন, ২০২০ শনিবার সকালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের (এসআরজি) আয়োজনে ১২তম ওয়েবনার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ‘বাংলাদেশে দূর্যোগকালীন বাজেট’ নিয়ে ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের (এসআরজি) সমন্বয়ক এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা’র পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ এবং বিদেশের বিভিন্ন প্রান্তের শিক্ষক-শিক্ষার্থী, গবেষক অংশগ্রহণ করেন।

ড. আতিউর রহমান আরও বলেন, করোনা মোকাবিলায় স্বাস্থ্যখাতে যে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে তা আরও বাড়াতে হবে, একই সাথে স্বাস্থ্যখাতের কেনাকাটায় মনিটরিং জোরদার করতে হবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গরিবদের মাঝে নগদ টাকা প্রদানের বিয়ষটির প্রশংসা করে বলেন, নগদ অর্থ দিলে বাজার চাহিদা সক্রিয় রাখা যায়, এ কারণে এটি আরও কিছুদিন চালিয়ে যাওয়ার পরামর্শ দেন। তিনি পাবলিক প্রাইভেট পার্টনারশীপের মাধ্যমে স্বাস্থ্যখাতের সক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়ে বলেন, কেউ যাতে চিকিৎসা বঞ্চিত না হয় এ জন্য সরকারকে এখন প্রাইভেট হাসপাতালের কিছু অংশ চুক্তিভিত্তিতে অ্যাকোয়ার করে কমমূল্যে করোনা রুগিদের চিকিৎসা দেওয়ার ব্যবস্থা করতে হবে।সবশেষে তিনি বলেন, আগে মানুষকে বাঁচাতে হবে, এরপর অন্যকিছু। একই সাথে  কর্মসংস্থান যাতে পড়ে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে।

ঘরবন্দী এই সময়ে সমসাময়িক বিষয়ে চিন্তা আর আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের মগজাস্ত্রে শান দিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (এসআরজি) নিয়মিতভাবে আয়োজন করছে এই ওয়েবনারের। কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এই ওয়েবনারে উপস্থিত থেকে তাদের মতামত ও প্রশ্ন তুলে ধরেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x