ব্রেকিং নিউজ

আপডেট ৮ মিনিট ১৭ সেকেন্ড

ঢাকা সোমবার, ১৩ জুলাই, ২০২০, ২৯ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ২১ জিলকদ, ১৪৪১

আগামীকাল রোববার আংশিক সূর্যগ্রহণ, খালি চোখে তাকাবেন না

নিজস্ব প্রতিবেদক

নিরাপদ নিউজ

পৃথিবীর বিভিন্ন দেশে আগামীকাল রোববার বলয় সূর্যগ্রহণ (Annular solar eclipse) ঘটবে। কঙ্গো, লাইবেরিয়া,  ইথিওপিয়া, পাকিস্তান, ভারত ও চীন থেকে দেখা গেলেও বাংলাদেশ থেকে এই বলয় সূর্যগ্রহণ দেখা যাবে না।

তবে আকাশ মেঘমুক্ত থাকলে বলয় গ্রহণটি বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ (Partial solar eclipse) হিসেবে দেখা যাবে। যেমনটি ঘটেছিল ২০১৯ সালের ২৬ ডিসেম্বর। বাংলাদেশে এই গ্রহণ শুরু হবে রোববার বেলা ১১ টা ২৩ মিনিটে তবে সর্বোচ্চ গ্রহণ হবে দুপুর ১টা ১২ মিনিটে। আর গ্রহণ শেষ হবে ২টা ৫২ মিনিটে। ঢাকায় পরবর্তী সূর্যগ্রহণ ২০২২ সালের ২৫ অক্টোবর দেখা যাবে।

আবহাওয়াবিদরা জানান, গ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। উপযুক্ত সোলার ফিল্টার বা ১৩ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস ব্যবহার করে এই গ্রহণ পর্যবেক্ষণ করা যাবে। টেলিস্কোপ, বাইনোকুলার বা ক্যামেরা সরাসরি সূর্যের দিকে তাক করে গ্রহণ পর্যবেক্ষণ বা ছবি তোলা চোখের মারাত্মক ক্ষতির কারণ হবে। সোলার ফিল্টার সংযুক্ত করে এই গ্রহণ দেখা যাবে ও ছবি তোলা যাবে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘করোনা সংক্রমণের কারণে এবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে কোনো পর্যবেক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে না। তবে প্রতিষ্ঠানের নিজস্ব কর্মকর্তা ও কর্মচারীদের জন্য সীমিত পরিসরে গ্রহণ পর্যবেক্ষণের আয়োজন করা হয়েছে।’

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x