ব্রেকিং নিউজ

আপডেট জুন ২২, ২০২০

ঢাকা শুক্রবার, ৩ জুলাই, ২০২০, ১৯ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ১০ জিলক্বদ, ১৪৪১

চট্টগ্রামের শিশু বান্ধব ডাক্তার তাহমিনা করোনায় আক্রান্ত

শফিক আহমেদ সাজীব

নিরাপদ নিউজ

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও ব্র্যাক প্রধান ড. হোসেন জিল্লুর রহমানের বোন শিশু বান্ধব ডাক্তার প্রফেসর তাহমিনা বানু করোনা আক্রান্ত। উন্নত চিকিৎসার জন্য তাকে আজকে ঢাকা স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

ড. হোসেনের পারিবারিক সূত্রে এই তথ্য নিশ্চিত করেছে। আক্রান্ত হওয়ার পর গত কয়েকদিন তিনি নিজের পাঁচলাইশ আবাসিক এলাকার ঘরে আইসোলেশনে ছিলেন।

শিশু বান্ধব ডাক্তার প্রফেসর তাহমিনা চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে অধ্যাপক হিসাবে অবসর গ্রহনকারী এই মহিয়সী নিজে ঘর সংসার করেননি। দেশের ক্রটি নিয়ে জন্মগ্রহণ কারী কঠিন রোগে কষ্ট পাওয়া শিশুরাই তার সন্তান।

১৯৯৩ সালে ডা. তাহমিনা বানুর হাত দিয়ে যাত্রা করে শিশু সার্জারি বিভাগ। দেশে অসংখ্য শিশুর ক্রিটিক্যাল অপারেশন সম্পন্ন হয়েছে ‘শিশুবন্ধু’ খ্যাত এই বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে।

অবিরাম চালিয়ে যাচ্ছেন শিশু সার্জারিসহ চিকিৎসা নিয়ে নানা গবেষণা। শিশু সার্জারি জগতে আন্তর্জাতিক আঙিনায় ইতিমধ্যে তৈরি করেছেন নিজের সর্বোচ্চ অবস্থান। দেশি ৬৯টি এবং আন্তর্জাতিক ৪১টি চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত হয়েছে তাঁর গবেষণা প্রবন্ধ।

বিশ্বে প্রথম তিনি জন্মগত ত্রুটির ওপর গবেষণা প্রতিবেদন প্রকাশ করেন ২০১৩ সালে। এর আগে বিষয়টি ভারতে আলোচনা হলেও লিখিতভাবে প্রথম আন্তর্জাতিক জার্নালে তাঁর গবেষণা প্রবন্ধ প্রকাশ হয়।

তাছাড়া, বর্তমানে দেশের একমাত্র চিকিৎসক তিনি, যিনি আন্তর্জাতিকভাবে স্বীকৃত অক্সফোর্ট বিশ্ববিদ্যালয়ে অতিথি অধ্যাপক হিসেবে ক্লাস নেন।

তাঁর ‘লো কস্ট কোলাবোরেট’ ফান্ড ২০১৭ সালে যাত্রা করা এ ফান্ডের মাধ্যমে ইতিমধ্যে ২৫০ জন রোগীর সেবা দেওয়া হয়েছে। যেখানে কোটি টাকার চিকিৎসা খরচ হয় শিশুদের এমন জটিল রোগ বিনা পয়সায় অথবা সামর্থ্য অনুযায়ী ফিতে করা হয়।

প্রসঙ্গত তাদের রত্নগর্ভা মা জোহরা বেগম (৮৭) গত বুধবার (১৭ জুন) ভোর রাতে নগরের পাঁচলাইশের নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মন্তব্য করুন

Please Login to comment
avatar
  Subscribe  
Notify of