ব্রেকিং নিউজ

আপডেট জুন ৩০, ২০২০

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর, ২০২০, ১২ কার্তিক, ১৪২৭, হেমন্তকাল, ১০ রবিউল আউয়াল, ১৪৪২

বিজ্ঞাপন

লঞ্চ দুর্ঘটনায় প্রাণহানি: ইলিয়াস কাঞ্চনের শোক

এ কে এম ওবায়দুর রহমান

নিরাপদ নিউজ

ঢাকার সদরঘাটের বুড়িগঙ্গা নদীতে যাত্রীবাহী লঞ্চ দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। সোমবার সন্ধ্যায় নিসচার প্রচার সম্পাদক এ কে এম ওবায়দুর রহমানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, দেশে করোনা মহামারির সময় সীমিত পরিসরে গণপরিবহন চলাচলের মধ্যেও এ ধরনের দুর্ঘটনা প্রমাণ করে, দেশের যোগাযোগব্যবস্থা কতটা নাজুক। সড়কের ওপর চাপ কমাতে রেল ও নৌপথের পরিধি সম্প্রসারিত করে একটি সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার কথা সরকার প্রায়ই বলে থাকলেও সে উদ্যোগ বাস্তবায়ন প্রকৃত অর্থে চ্যালেঞ্জের। এ দুর্ঘটনা প্রমাণ করে দেশের নৌ যোগাযোগ ব্যবস্থার আরও আধুনিকায়ন দরকার। নৌপথে লঞ্চের যাত্রীদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আরও দায়িত্বশীল ও সচেতন হওয়া জরুরি।

তিনি বলেন, সড়ক, রেল, নৌ- কোনো যোগাযোগ মাধ্যমই সত্যিকার অর্থে নিরাপদ হয়ে উঠেনি এখনও। যাত্রীদের নিরাপত্তার অভাব রয়েছে সবখানে। অতীতে অনেক লঞ্চ দুর্ঘটনায় ব্যাপক সংখ্যক মানুষের মৃত্যু হলেও এসব দুর্ঘটনায় দায়ীদের বিচারের আওতায় আনা হয়নি। একই সঙ্গে দুর্ঘটনা প্রতিরোধে তেমন টেকসই পদক্ষেপও নেওয়া হয়নি। নৌ টার্মিনালে শৃঙ্খলার ঘাটতি রয়েছে। এসব নানা কারণে দুর্ঘটনা বন্ধ করা সম্ভব হচ্ছে না। তাই দুর্ঘটনা নিয়ন্ত্রণে আইনের শাসনের পাশাপাশি সংশ্লিষ্টদের সচেতন করতে ব্যাপক পদক্ষেপ নেওয়া দরকার। এছাড়া দুর্ঘটনায় নিহতদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

প্রসঙ্গত, সোমবার সকালে সদরঘাটের শ্যামবাজারের কাছে বুড়িগঙ্গা নদীতে একটি লঞ্চের ধাক্কায় আরেকটি লঞ্চ ডুবে যায়। এ দুর্ঘটনায় ৩২ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আরও অনেক নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছেন নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা। গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, মুন্সিগঞ্জ থেকে প্রায় ১০০ জন যাত্রী নিয়ে মর্নিং বার্ড নামের একটি লঞ্চ ঢাকায় আসছিল। সকাল সাড়ে ৯টার দিকে ফরাশগঞ্জ ঘাট সংলগ্ন কুমিল্লা ডক এরিয়ায় ময়ূরী-২ নামের একটি লঞ্চ পেছন থেকে ধাক্কা দিলে মর্নিং বার্ড ডুবে যায়।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x