ব্রেকিং নিউজ

আপডেট জুলাই ৪, ২০২০

ঢাকা মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ১৩ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

চীনের নতুন দাবি: ‘উহান থেকে নয়, করোনা ছড়িয়েছে স্পেন থেকে’

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

নভেল করোনাভাইরাস চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়েছে এমন তথ্য প্রকাশিত হয়ে আসছিল। তবে সম্প্রতি চীন দাবি করেছে, উহান থেকে নয়, করোনা ছড়িয়েছে স্পেন থেকে। কমিউনিস্ট সরকারের সিনিয়র স্বাস্থ্য উপদেষ্টা ওয়াং গুয়াংফা বার্সেলোনার একটি গবেষণার কথা উল্লেখ করে বলেছেন, ২০১৯ সালের মার্চে স্পেনের বর্জ্য পানির নমুনায় নভেল করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। তাই করোনা ভাইরাসের উৎস খোঁজার কার্যক্রম শুধু চীনেই সীমাবদ্ধ করে ফেলা উচিত হবে না।

বিজ্ঞাপন

চীন এমন সময় এসব কথা বলছে, যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে দেশটিতে করোনাভাইরাসের উৎপত্তিস্থল খুঁজতে যাওয়ার ঘোষণা এসেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভাইরাসটি সম্পর্কে বিস্তারিত জানলে এটিকে প্রতিরোধ করা মানুষের জন্য সহজ হবে।

করোনার উৎপত্তিস্থল নিয়ে চীন প্রথমে জানায়, নতুন ভাইরাসটি উহানের মাংসের বাজারে একটি বন্যপ্রাণী থেকে ছড়িয়েছে। সেটি বনরুই বা প্যাঙ্গোলিন হতে পারে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি জানায়, ভাইরাসটি বাদুড় থেকে ছড়িয়েছে। আমেরিকা আবার দাবি করছে, উহানের ওই মাংসের বাজারের পাশে চীনের যে গোপন ল্যাব রয়েছে, সেখান থেকে ভাইরাসটি ছড়িয়েছে।

সারা বিশ্বে করোনায় আজ শনিবার পর্যন্ত সংক্রমিত হয়েছে ১ কোটির বেশি মানুষ এবং মারা গেছে ৫ লাখ ২৯ হাজারের বেশি মানুষ। সব দেশেই ছড়িয়েছে মহামারী এ ভাইরাস।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x