ব্রেকিং নিউজ

আপডেট ২১ মিনিট ৩২ সেকেন্ড

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১৫ আশ্বিন, ১৪২৭, শরৎকাল, ১২ সফর, ১৪৪২

বিজ্ঞাপন

কোভিড-১৯: আক্রান্তে ফ্রান্সকে ছাড়িয়েছে বাংলাদেশ, বিশ্বে মোট আক্রান্ত ১কোটি ২১লাখ ৬৬হাজার ৬৮৮জন

এস এম আজাদ হোসেন

নিরাপদ নিউজ

কোভিড-১৯ আক্রান্তে ফ্রান্সকে ছাড়িয়েছে বাংলাদেশ।অপরদিকে সৌদি আরবকে ছাড়িয়েছে সাউথ আফ্রিকা। আজ বৃহস্পতিবার (৯ জুলাই) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ২১ লাখ ৬৬ হাজার ৬৮৮ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ১৪ হাজার ৯২৩ জন। নতুন করে প্রাণ গেছে ৫ হাজার ৪১৭ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৫ লাখ ৫২ হাজার ৪৬ জন মানুষ।
আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭০ লাখ ৬৪ হাজার ৭৭২ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৪৮০ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৪৪ লাখ ৯১ হাজার ৫৫১ জন এবং গুরুতর অসুস্থ্য ৫৮ হাজার ৩১৯ জন।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা বিশ্বে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩১ লাখ ৫৮ হাজার ৯৩২ জন।সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৩৪ হাজার ৮৬২ জন। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ১৩ লাখ ৯২ হাজার ৬৭৯ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ১৬ হাজার ১৯৬ জন আর আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৮ হাজার ৫৫ জন। এখন পর্যন্ত ব্রাজিলে ১১ লাখ ৫২ হাজার ৪৬৭ জন সুস্থ হয়েছেন।
প্রতিবেশী দেশ ভারত আক্রান্তের সংখ্যায় উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৬৯ হাজার ৫২ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ২১ হাজার ১৪৪ জনের।ভারতে সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৬ হাজার ৫৫৪ জন।

আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৭৯২ জন। আর মারা গেছেন ১০ হাজার ৬৬৭ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৪ লাখ ৭২ হাজার ৫১১ জন।
পেরুতে মোট আক্রান্ত ৩ লাখ ১২ হাজার ৯১১ জন, মোট মৃত্যু ১১ হাজার ১৩৩ জন আর সুস্থ্য হয়েছেন ২ লাখ ৪হাজার ৭৪৮ জন।

চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৩ হাজার ৮৩ জন।মোট মৃত্যু ৬ হাজার ৫৭৩ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৭১ হাজার ৭০৩ জন।

স্পেনে আক্রান্ত ২ লাখ ৯৯ হাজার ৫৯৩ জন, মৃত্যু ২৮ হাজার ৩৯৬ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।

এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৯৭৯ জন। মৃতের সংখ্যায় তৃতীয় দেশটিতে মারা গেছেন ৪৪ হাজার ৫১৭ জন।

মেক্সিকোতে মোট আক্রান্ত ২ লাখ ৭৫ হাজার ৩ জন।মোট মৃত্যু ৩২ হাজার ৭৯৬ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৬৭ হাজার ৭৯৫ জন।

ইরানে মোট আক্রান্ত ২ লাখ ৪৮ হাজার ৩৭৯ জন।মোট মৃত্যু ১২ হাজার ৮৪ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৯ হাজার ৪৬৩ জন।

ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪২ হাজার ১৪৯ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৪ হাজার ৯১৪ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ১ লাখ ৯৩ হাজার ৬৪০ জন।

পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন।মোট মৃত্যু ৪ হাজার ৯২২ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৪০ হাজার ৯৬৫ জন।
সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ২ লাখ ২৪ হাজার ৬৬৫ জন। মারা গেছেন ৩ হাজার ৬০২ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৬ হাজার ৮৪২ জন।

সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ২০ হাজার ১৪৪ জন।মোট মৃত্যু ২ হাজার ৫৯ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৫৮ হাজার ৫০ জন।

তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ৮ হাজার ৯৩৮ জন।মোট মৃত্যু ৫ হাজার ২৮২ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৫১১ জন।

জার্মানিতে মোট আক্রান্ত ১ লাখ ৯৮ হাজার ৭৬৫ জন।মোট মৃত্যু ৯ হাজার ১১৫ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৮২ হাজার ৭০০ জন।
ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৬৯ হাজার ৪৭৩ জন। মারা গেছেন ২৯ হাজার ৯৬৫ জন এবং সুস্থ্য হয়েছেন ৭৭ হাজার ৯৮৫ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৪৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল দুই হাজার ১৯৭ জন। এছাড়া একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ৩ হাজার ৪৮৯ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৭২ হাজার ১৩৪ জনে।

বুধবার দুপুরে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি দেশের মোট ৭৫টি ল্যাবে করোনাপরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৮৮৩ জনের। এর মধ্যে ১৫ হাজার ৬৭২ নমুনা পরীক্ষায় কভিড-১৯ পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছে ৩ হাজার ৪৮৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৮ লাখ ৮৯ হাজার ১৫২। এসব নমুনা পরীক্ষা করে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে ১ লাখ ৭২ হাজার ১৩৪ জন।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো দুই হাজার ৭৩৬ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮০ হাজার ৮৩৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৬ দশমিক ৯৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ২৬ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৩৬ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৪৬ জনের মধ্যে ৩৮ জন পুরুষ এবং আটজন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের দুজন, ৩১ থেকে ৪০ বছরের দুজন, ৪১ থেকে ৫০ বছরের একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৬ জন, ৭১ থেকে ৮০ বছরের ছয়জন, ৮১ থেকে ৯০ বছরের তিনজন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সসীমার একজন রয়েছেন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগেরই বাসিন্দা রয়েছেন ১২ জন, চট্টগ্রামে ১৪ জন, খুলনায় নয়জন, রাজশাহী ও বরিশালে তিনজন করে, সিলেটে চারজন এবং রংপুর বিভাগে একজন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩৮ জন আবেং বাড়িতে থেকে আটজন।

বরাবরের মতোই করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান ডা. নাসিমা।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x