ব্রেকিং নিউজ

আপডেট ১৬ মিনিট ১০ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ১৩ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

করোনার চেয়েও ভয়ঙ্কর অজানা নিউমোনিয়ার হানা কাজাখস্তানে: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার শঙ্কা

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

করোনাভাইরাসের চেয়েও ভয়ঙ্কর অপরিচিত এক বিরল গোত্রের নিউমোনিয়ার প্রকোপ ছড়িয়ে পড়েছে কাজাখস্তান জুড়ে। জুন মাসে তার শিকার হয়েছেন ৬০০ এর বেশি মানুষ। গোটা কাজাখস্তানে সম্পূর্ণ অচেনা প্রজাতির এই নিউমোনিয়া তাণ্ডব চালিয়ে বেড়াচ্ছে  বলে জানিয়েছে সে দেশের চীনা দূতাবাস।

বিজ্ঞাপন

সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ মধ্য এশিয়ার এই দেশের নাগরিকদের উদ্দেশে সম্প্রতি সতর্কবার্তা সম্প্রচার করেছে কাজাখস্তানের চীনা দূতাবাস। বলা হয়েছে, কভিডের চেয়েও দ্রুত ছড়াচ্ছে নতুন এই রোগের জীবাণু।

উত্তর-পূর্ব চীনের শিংজিয়াং উইঘুর স্বশাসিত অঞ্চলের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত রয়েছে কাজাখস্তানের। স্বভাবতই বিরল নিউমোনিয়া নিয়ে আশঙ্কার প্রহর গুনছে বেইজিং।

পরিসংখ্যান বলছে, চলতি বছরের প্রথম ৬ মাসে কাজাখস্তানে নতুন নিউমোনিয়ায় মারা গিয়েছেন ১,৭৭২ জন, যার মধ্যে গত জুন মাসেই শুধু ৬২৮ জনের মত্যু হয়েছে। বৃহস্পতিবার চীনা দূতাবাসের পক্ষ থেকে উইচ্যাট প্ল্যাটফর্মে বিবৃতি প্রকাশ করা হয়েছে, সেখানে বলা হয়েছে ‘এই রোগে মৃত্যুর হার কভিড-১৯ এর চেয়ে অনেক বেশি।’

নতুন নিউমোনিয়ার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) আদৌ জানানো হয়েছে কি না, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি চীন। তবে চীনের সরকারি সংবাদমাধ্যমের দাবি, কভিডের তুলনায় অচেনা নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা যে কমপক্ষে ২-৩ গুণ বেশি, তা বুধবার স্বীকার করেছেন কাজাখস্তানের স্বাস্থ্যমন্ত্রী।

করোনাভাইরাস সংক্রমণ রুখতে গত ১৬ মার্চ দেশজুড়ে লকডাউন আরোপ করেছিল কাজাখস্তান সরকার। মে মাসে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও পরে সংক্রমণের হার আবার বাড়লে ফের লকডাউন জারি করা হয়েছে কাজাখস্তানে। দেশের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ত তোকায়েভ আশঙ্কা প্রকাশ করেছেন যে, দ্বিতীয় করোনা সংক্রমণ প্রবাহের সম্মুখীন হতে পারে কাজাখস্তান।

অন্য দিকে, কাজাখস্তানের স্বাস্থ্য বিভাগের প্রধান সাউল কিসিকোভা জানিয়েছেন, প্রতিদিন প্রায় ৩০০ নিউমোনিয়া আক্রান্তকে হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। উপ-স্বাস্থ্যমন্ত্রী আজহার গিনিয়াত বলেছেন, প্রায় ২৮ হাজার নিউমোনিয়া রোগী হাসপাতালে ভর্তি আছেন যাদের করোনা নেগেটিভ।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x