ব্রেকিং নিউজ

আপডেট ৪ মিনিট ৫৫ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ১৩ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

ভারতে ১৬শ একর জমির উপর তৈরি হল এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মধ্যপ্রদেশের রেওয়া জেলায় এই সৌরবিদ্যুত উৎপাদন কেন্দ্র তৈরি হয়েছে। ১৫৯০ একর জমির উপর এই প্ল্যান্ট তৈরি করা হয়েছে। ভিডিও কনাফারেন্সিংয়ের মাধ্যমেই মোদি  শুক্রবার এই সোলার প্ল্যান্টের উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

ভারতের গণমাধ্যমগুলো বলছে, এই সোলার প্ল্যান্ট থেকে ২৪ শতাংশ বিদ্যুত সরবরাহ করা হবে দিল্লি মেট্রো রেল কর্পোরেসনকে। বাকি ৭৬ শতাংশ বিদ্যুত সরবরাহ করা হবে মধ্যপ্রদেশের বিভিন্ন সংস্থাকে। একইসাথে এই প্ল্যান্ট-এর জন্য প্রতি বছর ১৫ হাজার টন কার্বন ডাই অক্সাইড বাতাসে কম মিশবে।

উদ্বোধন অনুষ্ঠানে মোদী বলেন, “সৌরশক্তি কেবল আজ নয়, একবিংশ শতাব্দীতে শক্তির একটি প্রধান মাধ্যম হতে চলেছে। কারণ সৌর শক্তি খাঁটি এবং সুরক্ষিত। একইসাথে এর প্রতুলতাও অনেক বেশি। পাশাপাশি একটি সুস্থ পরিবেশের রক্ষার ভিত্তি হিসাবে কেবল রাজ্যকেই নয় গোটা বিশ্বকে সাহায্য করবে।”

উদ্বোধনী অনুষ্ঠানে মোদী আরও বলেন, “আজ রেওয়া সত্যিই ইতিহাসের তৈরি করেছে। রেওয়া মা নর্মদা এবং সাদা বাঘের নাম দিয়েই এতদিন পরিচিত ছিল। এখন এশিয়ার বৃহত্তম সৌর শক্তি প্রকল্পের নামও এতে যুক্ত হল। এই জন্য মধ্যপ্রদেশের সমস্ত মানুষকে আমার তরফ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।”

সূত্রের খবর, ২৫০ মেগাওয়াট করে তিনটি বিদ্যু্ত্ উত্পাদন কেন্দ্র রয়েছে এই প্ল্যান্ট-এ। এটি তৈরি করতে খরচ হয়েছে ১৫৮ কোটি টাকা।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x