ব্রেকিং নিউজ

আপডেট ১৭ মিনিট ৪ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০, ৩০ আষাঢ়, ১৪২৭ , বর্ষাকাল, ২২ জিলকদ, ১৪৪১

সুরকার-সঙ্গীত পরিচালক আবু তাহেরের আজ ২১তম মৃত্যুবার্ষিকী

আজাদ আবুল কাশেম

নিরাপদ নিউজ

জনপ্রিয় সুরকার-সঙ্গীত পরিচালক আবু তাহেরের আজ ২১তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৯৯ খৃষ্টাব্দের ১৪ জুলাই, ঢাকায় ইন্তেকাল করেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৪৫ বছর। অকাল প্রয়াত এই গুণি সঙ্গীত পরিচালকের প্রতি বিন্ম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

আবু তাহের ১৯৫৪ খৃষ্টাব্দের ১ নভেম্বর, ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি এ অনার্স এবং সমাজবিজ্ঞানে এম এ পাস করেন। তাঁর পিতা প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ধীর আলী মিয়া। দাদা ওস্তাদ শের আলী মিয়া (এই উপমহাদেশের প্রথম বাঙ্গালী মুসলমান যন্ত্রশিল্পী ছিলেন)। তাঁর ছোট চাচা মনসুর আলীও বাংলাদেশের চলচ্চিত্রের জনপ্রিয় সংগীত পরিচালক ছিলেন এবং আরেক চাচা আলাউদ্দীন আলী বাংলাদেশের চলচ্চিত্রের একজন খ্যাতিমান সুরকার-সংগীত পরিচালক । তাঁর ছোট ভাই আলী আকরাম শুভও জনপ্রিয় সুরকার-সংগীত পরিচালক।

সংগীত পরিবারে জন্ম নেয়া আবু তাহের, চাচা সুরকার-সংগীত পরিচালক আলাউদ্দীন আলী’র সহকারী হিসেবে চলচ্চিত্রে আসেন। একক সঙ্গীত পরিচালক হিসেবে তাঁর মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে- ভাগ্যবতি, ঘোমটা, ধনবান, বেদের মেয়ে জোসনা, আশা ভালবাসা, রঙ্গীন সুজন সখি, তুমি আমার, গাড়িয়াল ভাই, ভালবাসার ঘর, রাখাল রাজা, শঙ্খ মালা, পাগল মন, দুর্জয়, ডন, আবদুল্লাহ, জবাবদিহি, বুক ভরা ভালোবাসা, আখেরী মোকাবেলা, এ বাঁধন যাবে না ছিঁড়ে, অন্যতম।

আবু তাহেরের সুর করা জনপ্রিয় গানসমূহের মধ্যে আছে- আমি হ্যামিলিনের সেই বাঁশিওয়ালা…, বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে…, পৃথিবীতে সুখ বলে যদি কিছু থেকে থাকে,
তার নাম ভালোবাসা তার নাম প্রেম..,
জ্বালাইয়া প্রেমের বাতি কোথায় তুমি থাকো রে…, তুমি কেমন গাড়িয়াল শুধু টানো পরের মাল…, আমার জন্ম তোমার জন্য…, সোহাগে আদরে বেঁধেছো আমারে এ বাঁধন যাবে না ছিঁড়ে.., তোরে পুতুলের মতো করে সাজিয়ে, হৃদয়ের কোঠরে রাখব…(সংগীত), এক তাজমহল যাব যে গড়ে…, সংসার সুখের হয় রমনির গুণে…, চতুরদোলাতে চড়ে দেখ ঐ বধূ যায়.. (সংগীত), সোনামূখী মা আমার পিনতো পাটের শাড়ি.., ইত্যাদি।

‘বেদের মেয়ে জোসনা’ ছবির গানের রেকর্ড পরিমাণ ব্যবসা হওয়ায়, আবু তাহের সুর ও সংগীত পরিচালক হিসেবে ভারতের এইচ এম ভি কোম্পানি কর্তৃক ‘ডাবল প্লাটিনাম ডিস্ক’ পুরস্কার লাভ করেন।

বাংলাদেশ টেলিভিশন ও বেতারের অনেক জনপ্রিয় আধুনিক এবং দেশাত্ববোধক গানেরও সুর করেছেন আবু তাহের। যা দর্শক-শ্রোতাদের মনে আজও বিরাজমান।

ব্যক্তিজীবনে আবু তাহেরের বিয়ে হয় মিনা তাহেরের সাথে। এই দম্পতির দুই ছেলে, অঙ্কুর ও অন্তর।

সঙ্গীত পরিবারে জন্ম নেয়া আবু তাহের ছিলেন, প্রতিভাবান একজন সুরকার ও সংগীত পরিচালক। তাঁর সুরারোপিত অনেক গানই জনপ্রিয়তার শীর্ষ অবস্থান দখল করেছে। তিনি নিজেও হয়েছেন জনপ্রিয়-প্রসংশিত। এই মেধাবী মানুষটি সংগীতজগতে পুরোপুরি তাঁর প্রতিভার স্ফুরণ ঘটাতে পারেন-নি। বড় অকালে-অসময়ে তাকে চলে য়েতে হয়েছে, বিধাতার ডাকে। তবুও সংগীতে তাঁর যতটুকু অবদান, তা স্মরণ রাখার মতো। আবু তাহের বেচেঁ থাকবেন তাঁর কর্মে, তাঁর গানে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x