ব্রেকিং নিউজ

আপডেট জুলাই ১৪, ২০২০

ঢাকা শুক্রবার, ৭ আগস্ট, ২০২০, ২৩ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ১৬ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

করোনা: বিশ্বে মোট আক্রান্ত ১কোটি ৩২লাখ ৩৮হাজার ১২১জন যার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭৬লাখ ৯৮হাজার ৩৭১জন

এস এম আজাদ হোসেন

নিরাপদ নিউজ

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে চলছে করোনার আগ্রাসন।গত ২৪ ঘন্টায় ৪৬৮৫ জনের দেহে শনাক্ত হয়েছে করোনা আর মৃত্যুবরণ করেছে ৪৮৫ জন। দেশটি ইতোমধ্যে স্পেনকে টপকিয়ে বিশ্বে করোনা আক্রান্তের দেশ হিসেবে ৭ নম্বরে উঠে এসেছে। আজ মঙ্গলবার (১৪ জুলাই) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩২ লাখ ৩৮ হাজার ১২১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ১ হাজার ৫১১ জন। নতুন করে প্রাণ গেছে ৩ হাজার ৯৭০ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৫ লাখ ৭৫ হাজার ৫৪৫ জন মানুষ।

বিজ্ঞাপন

আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭৬ লাখ ৯৮ হাজার ৩৭১ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ১ লাখ ১৫ হাজার ৯৪৫ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৪৯ লাখ ৫ হাজার ৩২৪ জন এবং গুরুতর অসুস্থ্য ৫৮ হাজার ৮৮১ জন।

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা বিশ্বে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩৪ লাখ ৭৯ হাজার ৪৮৩ জন।সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৩৮ হাজার ২৪৭ জন। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ১৫ লাখ ৪৯ হাজার ৪৬৯ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৮৭ হাজার ৯৫৯ জন আর আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২ হাজার ৯২১ জন। এখন পর্যন্ত ব্রাজিলে ১২ লাখ ১৩ হাজার ৫১২ জন সুস্থ হয়েছেন।
প্রতিবেশী দেশ ভারত আক্রান্তের সংখ্যায় উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৭ হাজার ৬৪৫ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ২৩ হাজার ৭২৭ জনের।ভারতে সুস্থ হয়েছেন ৫ লাখ ৭২ হাজার ১১২ জন।

আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৩৩ হাজার ৬৯৯ জন। আর মারা গেছেন ১১ হাজার ৪৩৯ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৫ লাখ ৪ হাজার ২১ জন।
পেরুতে মোট আক্রান্ত ৩ লাখ ৩০ হাজার ১২৩ জন, মোট মৃত্যু ১২ হাজার ৫৪ জন আর সুস্থ্য হয়েছেন ২ লাখ ২১ হাজার ৮ জন।

চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ১৭ হাজার ৬৫৭ জন।মোট মৃত্যু ৭ হাজার ২৪ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৫৫৬ জন।
মেক্সিকোতে মোট আক্রান্ত ৩ লাখ ৪ হাজার ৪৩৫ জন।মোট মৃত্যু ৩৫ হাজার ৪৯১ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৮৯ হাজার ৬৩ জন।

স্পেনে আক্রান্ত ৩ লাখ ৩ হাজার ৩৩ জন, মৃত্যু ২৮ হাজার ৪০৬ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।

এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯০ হাজার ১৩৩ জন। মৃতের সংখ্যায় তৃতীয় দেশটিতে মারা গেছেন ৪৪ হাজার ৮৩০ জন।
সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ২ লাখ ৮৭ হাজার ৭৯৬ জন। মারা গেছেন ৪ হাজার ১৭২ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৩৮ হাজার ২৪১ জন।

ইরানে মোট আক্রান্ত ২ লাখ ৫৯ হাজার ৬৫২ জন।মোট মৃত্যু ১৩ হাজার ৩২ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ২২ হাজার ৫৩৯ জন।

পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৫১ হাজার ৬২৫ জন।মোট মৃত্যু ৫ হাজার ২৬৬ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৯১৭ জন।

ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৩ হাজার ২৩০ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৪ হাজার ৯৬৭ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ১ লাখ ৯৫ হাজার ১০৬ জন।

সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ৩৫ হাজার ১১১ জন।মোট মৃত্যু ২ হাজার ২৪৩ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৮৪২ জন।

তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ১৪ হাজার ১ জন।মোট মৃত্যু ৫ হাজার ৩৮২ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯৫ হাজার ৬৭১ জন।

জার্মানিতে মোট আক্রান্ত ২ লাখ ৪৩৬ জন।মোট মৃত্যু ৯ হাজার ১৩৯ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৮৫ হাজার ১০০ জন।

ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৭২ হাজার ৩৭৭ জন। মারা গেছেন ৩০ হাজার ২৯ জন এবং সুস্থ্য হয়েছেন ৭৮ হাজার ৫৯৭ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৩৯১ জনে। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও তিন হাজার ৯৯ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল এক লাখ ৮৬ হাজার ৮৯৪ জনে।

সোমবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

দেশের মোট ৭৭টি ল্যাবে করোনা পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৩৫৮ জনের। এর মধ্যে পরীক্ষা হয়েছে ১২ হাজার ৪২৩টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৯ লাখ ৫২ হাজার ৯৪৭টি নমুনা।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ৪ হাজার ৭০৩ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৯৮ হাজার ৩১৭ জন।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ৯৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫২ দশমিক ৬১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ৩০ জন পুরুষ এবং ৯ জন নারী। এখন পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ এক হাজার ৮৯০ জন এবং নারী ৫০১ জন।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন এবং ০ থেকে ১০ বছরের মধ্যে একজন রয়েছেন।

মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ৫ জন, ময়মনসিংহ একজন, রংপুর বিভাগে ২ জন, সিলেট বিভাগে ২ জন, খুলনা বিভাগে ৭ জন এবং বরিশাল বিভাগে ৩ জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৪ জন, বাসায় মৃত্যুবরণ করেছেন ৫ জন।

করোনাভাইরাস থেকে নিজেকে ও পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখতে সবাইকে স্বাস্থ্যবিধি পালনের আহ্বান জানানো হয় বুলেটিনে।

করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু রেখেছে সরকার।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে বেড়েই চলেছে মৃত্যু।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x