ব্রেকিং নিউজ

আপডেট জুলাই ১৪, ২০২০

ঢাকা শনিবার, ৮ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ১৭ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম ধর্মগুরু চট্টগ্রামে আর্চবিশপ মোজেস এম কস্তা আর নেই

শফিক আহমেদ সাজীব

নিরাপদ নিউজ

খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম ধর্মগুরু চট্টগ্রামে আর্চবিশপ মোজেস এম কস্তা মারা গেছেন। ১৩ জুলাই ২০২০ সোমবার সকাল নয়টা ২০ মিনিটে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন।

বিজ্ঞাপন

কারিতাস চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জেমস গোমেজ জানান, মস্তিষ্কের রক্তক্ষরণে আর্চবিশপের মৃত্যু হয়েছে। চারদিন আগে দুইদফায় স্ট্রোক হয় তার। আর্চবিশপকে ১৪ জুলাই মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত পাথরঘাটার রাণী জপমালা গির্জায় তার মরদেহ শেষ শ্রদ্ধার জন্য রাখা হবে। বিকেল ৩টায় তাকে সমাহিত করা হবে।

৭০ বছর বয়সী মজেস কস্তা চট্টগ্রাম মেট্রোপলিটন আচর্ডায়োসিসের আর্চবিশপ ছিলেন। চট্টগ্রাম নগরীর পাথরঘাটায় রাণী জপমালা গির্জায় আর্চবিশপ হাউজে তিনি থাকতেন।

এর আগে, আর্চবিশপ মোজেস এম. কস্তা জ্বর আক্রান্ত হলে ঢাকা গিয়ে হাসপাতালে ভর্তি হন। ১৪ জুন তার শরীর থেকে করোনা পরীক্ষার জন্য নমুনা নেওয়া হয়েছিল। তারপর ১৬ জুন জানা যায় রিপোর্টে তিনি করোনা পজিটিভ হন। করোনা আক্রান্ত হওয়ার পাঁচদিন পর ২১ জুন তাঁর দ্বিতীয় টেস্টে করোনা নেগেটিভ এসেছিল। তবুও তিনি অন্যান্য শারীরিক সমস্যার কারণে তখন থেকেই তিনি রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এদিকে, রাণী জপমালা গির্জার ফাদার লেনার্ড রিবারু জানান, মজেস কস্তার জন্ম গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া গ্রামে। তিনি চট্টগ্রাম বিভাগে ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মগুরু ছিলেন।

প্রসঙ্গত, খ্রিস্টান ধর্মীয় ব্যক্তিত্ব হলেও তিনি চট্টগ্রামের সব ধর্মের, সব শ্রেণীপেশার মানুষের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন। উদার, মানবিক মানুষ হিসেবে রাজনৈতিক দল নির্বিশেষে সবাই তাকে সমীহ করতেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x