ব্রেকিং নিউজ

আপডেট জুলাই ১৫, ২০২০

ঢাকা মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ১৩ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

ক্যালিফোর্নিয়ায় জ্বলছে মার্কিন রণতরি, ৬১ জন আহত

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

অগ্নিকাণ্ডের বেশ কয়েক ঘণ্টা কেটে গেলেও মার্কিন রণতরির আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি। ওই রণতরিতে থাকা এ পর্যন্ত ৬১ জন আহত হয়েছেন।

বিজ্ঞাপন

রিয়ার অ্যাডমিরাল ফিলিপ সোবেক জানিয়েছেন, আহত ৬১ জনের চোট সামান্যই। দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এক নৌঘাঁটিতে নোঙর করা ছিল মার্কিন নৌবাহিনীর ওই যুদ্ধ জাহাজ। দুর্ঘটনাবশত ওই রণতরিতে আগুন লাগে। ক্রমে তা বিধ্বংসী আকার নেয়। তিনি স্বীকার করে নেন, যুদ্ধজাহাজে আগুন তাদের চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে।

রিয়াল অ্যাডমিরাল জানান, এই ৬১ জনের মধ্যে ৩৮ জন মার্কিন নৌবাহিনীর নাবিক। বাকি ২৩ জন নাগরিক। এই ৬১ জনের মধ্যে কয়েক জনের অল্প আঘাত লেগেছে। বাকিরা ধোঁয়ায়, আগুনের উত্তাপে অসুস্থ হয়ে পড়েন। তবে, কাউকেই হাসপাতালে ভর্তি করতে হয়নি।

তিনি জানান, ইউএসএস বোনহোমে রিচার্ডে অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে। সেইসঙ্গে ক্ষয়ক্ষতিও নিরূপণ করা হবে।

সাংবাদিকদের ফিলিপ বলেন, রণতরির জ্বালানি ট্যাংক সুরক্ষিত রয়েছে। সেখানে আগুন ছড়িয়ে পড়ার কোনওরকম আশঙ্কা নেই।

রবিবার সকালে ডিয়েগো শিপইয়ার্ডে রাখা রণতরিতে বিস্ফোরণের জেরে আগুন ধরে যায় মার্কিন এই যুদ্ধজাহাজে। সেই থেকে আগুন জ্বলছে। রবি, সোম, মঙ্গল তিনটা দিন কাটলেও আগুন সম্পূর্ণ নেভানো সম্ভব হয়নি।

মার্কিন নৌবাহিনীর দ্বিতীয় বৃহত্তম বিমানবাহী রণতরিতে কী করে আগুন লাগল, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। হেলিকপ্টার থেকে জল দিয়েও আগুন নেভানোর চেষ্টা করা হয়েছে।

জানা গিয়েছে, ইউএসএস বোনোহোম রিচার্ডে মার্কিন নৌবাহিনীর ১ হাজার সদস্য থাকার কথা থাকলেও রক্ষণাবেক্ষণের জন্য শিপইয়ার্ডে থাকায়, জাহাজটিতে ১৬০ জন ক্রু ছিলেন।

মার্কিন নৌবাহিনীর কর্তারা জানিয়েছেন, জাহাজে আগুন লাগার পর গুরুত্বপূর্ণ অস্ত্র ও গোলাবারুদ নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

সূত্রের খবর, সান ডিয়েগো শিপইয়ার্ডে ছোটখাটো রক্ষণাবেক্ষণ কাজের জন্য রাখা একটি ছোট জাহাজে বিস্ফোরণ ঘটে। সেখান থেকে আগুন ছড়িয়ে পড়ে ইউএসএস বনোহোম রিচার্ডে। আগুন দ্রুতগতিতে জাহাজের টাওয়ার-সহ বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে। কিন্তু আদতে ছোট জাহাজ থেকেই অগ্নিকাণ্ডের সূত্রপাত কি না, সেসম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x