ব্রেকিং নিউজ

আপডেট ৪৩ মিনিট ৪৩ সেকেন্ড

ঢাকা শনিবার, ৮ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ১৮ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

অনলাইন কর্মশালা ‘মাষ্টার ক্লাস অন স্টোরি টেলিং ফর স্ক্রীন’

সংবাদ বিজ্ঞপ্তি

নিরাপদ নিউজ

মানুষের গল্প বলার আগ্রহ আদিকাল থেকেই। শুরু থেকে আজ পর্যন্ত গল্পবলাকে কেন্দ্র করেই শিল্প-সাহিত্য বিকশিত হয়ে আসচ্ছে। আধুনিক বিশ্বের শক্তিশালী গণমাধ্যম চলচ্চিত্র কিংবা হাল আমলের ওয়েভ সিরিজ সবই সেই গল্প বলাকে আশ্রয় করেই নিঃশ্বাস নিচ্ছে। স্থান, কাল পাত্রভেদে গল্প বলার ধরণ-গঠন ভিন্নতা যেমন সত্য তার চাইতেও সত্য – গল্প বলার যথাযথ কৌশল বা এর গঠন বিষয়ক সর্বজনীন সূত্র সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা।

বিজ্ঞাপন

চিত্রনাট্যের মূল ভীত হল গল্প। চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে গল্প বলার কলা-কৌশলের বিভিন্ন দিক ও চিত্রনাট্যে গল্পের গুরুত্ব শীষক বিভিন্ন বিষয়ে তাত্ত্বিক কর্মশালার আয়োজন করেছে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া। আগামী ২৪, ২৫ ও ২৭, ২৮ জুলাই ২০২০ রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত ‘মাষ্টার ক্লাস অন স্টরি টেলিং ফর স্ক্রীন’ শিরোনামে অনলাইন ভিত্তিক কর্মশালাটি পরিচালনা করবেন ইতালীর প্রখ্যাত চিত্রনাট্য লেখক, শিক্ষক ও পরামর্শক মি. জিওভানী রোবিয়ানো। চেক প্রজাতন্ত্রের বিখ্যাত ফিল্ম স্কুল FAMU এর প্রাক্তন অধ্যাপক ও আন্তর্জাতিক বিভাগের প্রধান মি. জিওভানী বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চিত্রনাট্য বিষয়ক অধ্যাপনার পাশাপাশি ভেনিস চলচ্চিত্র উৎসবসহ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আয়োজিত চিত্রনাট্য বিষয়ক কর্মশালা পরিচালনা করেছেন। তিনি ইউরোপীয় ইউনিয়নের চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন কর্মকান্ডে যুক্ত ছিলেন ও আছেন। সুইজারল্যান্ডের বিখ্যাত লোকার্নো চলচ্চিত্র উৎসবের “ওপেন ডোর” প্রোগ্রামের তিনি একজন সম্মানীত প্রশিক্ষক। সর্বোপরি তিনি ইউরোপীয়ন ফিল্ম একাডেমীর একজন সম্মানীত সদস্য। চার দিনের উক্ত কর্মশালায় শিক্ষার্থীগন চারটি সেশনে – গল্প কি? চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে গল্প কি? গল্পের উৎস ও এর উপাদান সমূহ কি কি? চরিত্র ও চরিত্রায়ন কি? গল্পের কাঠামো ও বিষয়বস্তু কি? চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমের সাথে গল্পের সম্পৃক্ততা সহ চিত্রনাট্য ও গল্পের বিভিন্ন দিকের যেমন ধারণা পাবে পাশাপাশি থাকবে উল্লেখযোগ্য চলচ্চিত্র সমূহের বিশ্লেষণ।

আগামী ২৩ জুলাই এর মধ্যে কর্মশালার ফেইসবুক ইভেন্ট পেইজে প্রদত্ত গুগলডক ফরম পুরণ করে নির্ধারিত ফী দিয়ে রেজিষ্ট্রেশনের মাধ্যমে আগ্রহী প্রশিক্ষনার্থীগন অংশগ্রহন করতে পারবেন। কর্মশালায় অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে কর্মশালা শেষে সনদপত্র প্রদান করা হবে।

কর্মশালাটি আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছে চলচ্চিত্র বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম আমাদের সিনেমা ডটকম।

ইভেন্ট পেইজ লিংক – https://www.facebook.com/events/281556909592397/

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x