ব্রেকিং নিউজ

আপডেট জুলাই ১৮, ২০২০

ঢাকা রবিবার, ১৬ আগস্ট, ২০২০, ১ ভাদ্র, ১৪২৭, শরৎকাল, ২৫ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

কারের বিভিন্ন এক্সেসরিজ

প্রচার ডেস্ক

গাড়ি শুধু বিলাসিতার জন্য নয়, বর্তমানে গাড়ি একটি প্রয়োজনীয় বাহনে পরিণত হয়েছে। গাড়ির কিছু এক্সেসরিজ যেমন শখের তেমনি কিছু আছে খুবই প্রয়োজনীয়, যা দুর্ঘটনা কমাতে ব্যপক সহায়তা করে। আসুন জেনে নেই গাড়ির কিছু এক্সেসরিজ সম্বন্ধে।

বিজ্ঞাপন

জিপিএস ট্র্যাকার: কারের জন্য জিপিএস ট্র্যাকার খুবই গুরুত্বপূর্ণ একটি এক্সেসরিজ বিশেষ করে যারা আলাদা করে ড্রাইভার রেখে গাড়ি চালিয়ে থাকে। জিপিএস ট্র্যাকারের মাধ্যমে গাড়ির অবস্থান জানা, বিশেষ প্রয়োজনে গাড়ির ইঞ্জিন বন্ধ বা চালু করা, যে কোন নির্দিষ্ট এলাকার জন্য গাড়ির এড়িয়া ফিক্সড করে দেওয়া ইত্যাদি সুবিধা দিয়ে থাকে।

৩৬০ ডিগ্রি ক্যামেরা: কারের চারিদিকে কি কি রয়েছে তা একক অবস্থান থেকে দেখতে হলে গাড়িতে লাগাতে পারেন ৩৬০ ডিগ্রি ক্যামেরা। যার ফলে গাড়ির চারিপাশের ভিউ এক সিটে বসে দেখা যায়। ফলে গাড়ির সর্বোচ্চ নিরাপত্তা নিয়ে ড্রাইভ করতে পারবেন।

পার্কিং সেন্সর এবং ব্যাক ক্যামেরা: গাড়ি পার্কিং করা খুবই কঠিন একটি কাজ, দক্ষ ড্রাইভার না হলে অনেক ড্রাইভারই পার্কিং করতে গিয়ে গাড়ির ক্ষতি করে ফেলে অথবা অন্যকে আঘাত করে। তাই পার্কিং সেন্সর খুবই কার্যকরী একটি এক্সেসরিজ । কারে এটি ব্যবহার করলে যে কোন স্থানে গাড়িটি লেগে যাওয়ার আগে সতর্কসংকেত দিবে যার ফলে দুর্ঘটনার সম্ভাবনা অনেক কমে যাবে। তবে ব্যাক ক্যামেরা দিয়েও কাজটি করা যায়।

টায়ার প্রেশার মনিটর ইন্ডিকেটর: গাড়ির চাকায় কি পরিমাণ হাওয়া আছে সেটার উপর ভিত্তি করে গাড়ির মাইলেজ অনেকটাই উঠানামা করে। তাই কারের প্রতিটি চাকায় সঠিক পরিমাণ হাওয়া রাখা অত্যন্ত জরুরী। কিন্তু বেশিরভাগ সময়ই আমরা গাড়ির চাকায় হাওয়ার পরিমাণ হিসেব করে থাকি চোখের আন্দাজে যার মাধ্যমে আমরা মোটেও সঠিক হাওয়ার পরিমাণ জানতে পারি না। তাই আমরা যদি আমাদের কারে একটি টায়ার প্রেশার মনিটর ইন্ডিকেটর লাগিয়ে নেই তাহলে তা আমরা গাড়ির ভিতরে বসেই দেখতে পাবো এবং এটিও দুর্ঘটনা রোধে অনেক সহায়ক।

তবে শুধু এক্সেসরিস ইনস্টল করেই দুর্ঘটনা কমানো সম্ভব না, দরকার সচেতনতা। সাথে গাড়ির নিয়মিত রক্ষণাবেক্ষন এবং ভালো মানের একটি গাড়ি। সেক্ষেত্রে গাড়ির এবং গাড়ির বিভিন্ন এক্সেসরিজ এর সর্বশেষ দাম জেনে নিতে পারেন দাম তুলনা করার ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে।

সৌজন্যে: বিডিস্টল.কম

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x