ব্রেকিং নিউজ

আপডেট জুলাই ৩০, ২০২০

ঢাকা বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০, ২৯ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ২২ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

রাজশাহীতে এবারও ঈদের নামাজ পড়তে হবে মসজিদেই

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

নিরাপদ নিউজ

আসন্ন ঈদ-উল-আজহার জামাত হচ্ছে না ঈদগাহে। করোনা পরিস্থিতির কারণেঈদ-উল-ফিতরের মতো এবারও মুসল্লিদের ঈদের নামাজ আদায় করতে হবে মসজিদেই। মানতে হবে সবধরনের স্বাস্থ্যবিধি। বৃহস্পতিবার এক বার্তায় এই তথ্য জানিয়েছে রাজশাহী মহানগর পুলিশ।

বিজ্ঞাপন

আরএমপির মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস বলেন, করোনার ঝুঁকি বিবেচনায় এ বছর পবিত্র ঈদ-উল-আজহার জামাত ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায়ের নির্দেশ দেয়া হয়েছে। এজন্য মাস্ক পরিধান, কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরুত্ব বজায় ও এক কাতার অন্তর দাঁড়ানোর আহ্বান জানানো হয়েছে মুসল্লিদের। এছাড়া জামায়াত শেষে কোলাকুলি ও হাত মেলোনা পরিহারের বিষয়েও ধর্ম মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মানতে হবে।

আরএমপির মুখপাত্র আরও বলেন, আসন্ন ঈদ-উল-আজহার আগের দিন থেকে পরের দিন পর্যন্ত রাজশাহী মহানগর এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় বিশেষ নির্দেশনা জারি করা হয়েছে। এর আলোকে রাজশাহী মহানগর এলাকায় আতশবাজি, পটকা ফোটানোসহ অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বিক্রি বা ব্যবহার, হিংসাত্মকভাবে আঘাত করার উদ্দেশ্যে অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা বা লাঠি ও বিস্ফোরক দ্রব্য বহন ও জায়নামাজ ছাড়া কোনো ব্যাগ, ভারি বস্তু বা অন্য কোনো দ্রব্যাদি বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে আবহ ভিন্ন হলেও বরাবরের মতো ঈদ উদযাপনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে রাজশাহীর জেলা প্রশাসন। করোনার কারণে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক আবদুল জলিল।

আলাদা নির্দেশনায় জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে, জেলার প্রধান ঈদের জামাতসহ সকল জামাতের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা বাহিনীকে অনুরোধ করা হয়েছে। সকল মসজিদে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ ও বর্জ্য দ্রুত অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে ও নির্ধারিত জায়গায় কোরবানির পশু জবাই করতে হবে। ঈদের আগে আর কোথাও পশুর হাট বসানো যাবে না। জাল টাকা, অজ্ঞানপার্টি ও মলম পার্টির খপ্পর থেকে সাবধান থাকতে হবে। ঈদের আনন্দ প্রকাশ করতে কোনোভাবেই উচ্চস্বরে গান বাজানো ও দ্রুতগতিতে যানবাহন চালানো যাবে না। এছাড়া যেকোনো ধরনের গুজব থেকে সবাইকে সর্বোচ্চ সতর্ক থাকার জন্যও জেলা প্রশাসনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x