ব্রেকিং নিউজ

আপডেট আগস্ট ১, ২০২০

ঢাকা বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০, ২৯ শ্রাবণ, ১৪২৭, বর্ষাকাল, ২২ জিলহজ, ১৪৪১

বিজ্ঞাপন

কোভিড-১৯: বিশ্বে ২৪ ঘন্টায় মৃত্যু ৬হাজার ২৩৯জনের, মোট মৃত্যু বিশ্বের ৬লাখ ৮২হাজার ৯৯৮জন মানুষ

এস এম আজাদ হোসেন

নিরাপদ নিউজ

আজ শনিবার (১ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৭৭ লাখ ৫৭ হাজার ৫১৩ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ৮১ হাজার ৪০৮ জন। নতুন করে প্রাণ গেছে ৬ হাজার ২৩৯ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৬ লাখ ৮২ হাজার ৯৯৮ জন মানুষ।
আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১১ লাখ ৬০ হাজার ১৯৮ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ২ লাখ ২০ হাজার ৭২২ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৫৮ লাখ ৪৮ হাজার ৮৪৬ জন বা ৯৯% এবং গুরুতর অসুস্থ্য ৬৫ হাজার ৬০৩ জন বা ১%।

বিজ্ঞাপন

বিশ্বে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ৪৭ লাখ ৫ হাজার ৮৮৯ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৭০ হাজার ৯০৪ জন। সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৫৬ হাজার ৭৪৭ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ১ হাহার ৪৬২ জনের। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ২৩ লাখ ২৭ হাজার ৫৭২ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ লাখ ৬৬ হাজার ২৯৮ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫২ হাজার ৫০৯ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ৯২ হাজার ৫৬৮ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ১ হাজার ১৯১ জনের। এখন পর্যন্ত ব্রাজিলে ১৮ লাখ ৮৪ হাজার ৫১ জন সুস্থ হয়েছেন।

প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৭ হাজার ৭০৪ জন।মৃত্যু হয়েছে ৭৬৫ জনের। আক্রান্তের সংখ্যায় ভারত উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৯৭ হাজার ৫৪ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ৩৬ হাজার ৫৫১ জনের।ভারতে সুস্থ হয়েছেন ১০ লাখ ৯৫ হাজার ৬৪৭ জন।

আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩৯ হাজার ৯৮১ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ৪৮২ জন আর মারা গেছেন ১৩ হাজার ৯৬৩ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৬ লাখ ৩৮ হাজার ৪১০ জন।

সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ৪ লাখ ৯৩ হাজার ১৮৩ জন।২৪ ঘন্টায় আক্রান্ত ১১ হাজার ১৪ জন। মারা গেছেন ৮ হাজার ৫ জন এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ২৬ হাজার ১৭১ জন।
মেক্সিকোতে মোট আক্রান্ত ৪ লাখ ১৬ হাজার ১৭৯ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৭ হাজার ৭৩০ জন। মোট মৃত্যু ৪৬ হাজার জনের।নতুন করে মৃত্যু ৬৩৯ জনের। এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৭২ হাজার ১৮৭ জন।

পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ৭ হাজার ৪৯২ জন, মোট মৃত্যু ১৯ হাজার ২১ জন। মোট মৃত্যু ২০৫ জনের। আর সুস্থ্য হয়েছেন ২ লাখ ৮৩ হাজার ৯১৫ জন।

চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৫৫ হাজার ৬৬৭ জন।মোট মৃত্যু ৯ হাজার ৪৫৭ জনের এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ২৮ হাজার ৩২৭ জন।

স্পেনে আক্রান্ত ৩ লাখ ৩৫ হাজার ৬০২ জন, মৃত্যু ২৮ হাজার ৪৪৫ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।

ইরানে মোট আক্রান্ত ৩ লাখ ৪ হাজার ২০৪ জন।মোট মৃত্যু ১৬ হাজার ৭৬৬ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৬৩ হাজার ৫১৯ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ৬৭৪ জন এবং মৃত্যু ১৯৭ জনের।

এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩ হাজার ১৮১ জন। মারা গেছেন ৪৬ হাজার ১১৯ জন।

কলম্বিয়ায় মোট আক্রান্ত ২ লাখ ৯৫ হাজার ৫০৮ জন। মারা গেছেন ১০ হাজার ১০৫ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ৩৮৭ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৯ হাজার ৪৮৮ জন,মৃত্যু ২৯৫ জনের।
পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৭৮ হাজার ৩০৫ জন।মোট মৃত্যু ৫ হাজার ৯৫১ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৪৭ হাজার ১৭৭ জন।

সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ৭৫ হাজার ৯০৫ জন।মোট মৃত্যু ২ হাজার ৮৬৬ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৩৫ হাজার ৬৫৮ জন।

ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ৫৩৭ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৫ হাজার ১৪১ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ১ লাখ ৯৯ হাজার ৯৭৪ জন।

তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ৩০ হাজার ৮৭৩ জন।মোট মৃত্যু ৫ হাজার ৬৯১ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ১৪ হাজার ৫৩৫ জন।
জার্মানিতে মোট আক্রান্ত ২ লাখ ১০ হাজার ৬৬৫ জন।মোট মৃত্যু ৯ হাজার ২২৪ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯২ হাজার ৩০০ জন।

আর্জেন্টিনায় মোট আক্রান্ত ১ লাখ ৯১ হাজার ৩০২ জন। মারা গেছেন ৩ হাজার ৫৪৩ জন এবং সুস্থ্য হয়েছেন ৮৩ হাজার ৭৮০ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ৯২৯ জন এবং মৃত্যু ১০২ জনের।

ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৮৭ হাজার ৯১৯ জন। মারা গেছেন ৩০ হাজার ২৬৫ জন এবং সুস্থ্য হয়েছেন ৮১ হাজার ৫০০ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ১১১ জনে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও আক্রান্ত হয়েছেন ২ হাজার ৭৭২ জন। দেশে মোট আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৭ হাজার ৬৬১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ১৭৬ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৩৫ হাজার ১৩৬ জনে।

শুক্রবার (৩১ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি পিসিআর-ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬১৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১১ লাখ ৭৬ হাজার ৮০৯টি। নতুন পরীক্ষায় করোনা মিলেছে দুই হাজার ৭৭২ জনের মধ্যে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৩৭ হাজার ৬৬১ জনে। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ২৮ জনের। ফলে ভাইরাসটিতে মোট মারা গেলেন তিন হাজার ১১১ জন।

বুলেটিনে বরাবরের মতো করোনা থেকে সুরক্ষিত ও সুস্থ থাকতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান ডা. নাসিমা।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x