ব্রেকিং নিউজ

আপডেট ৫২ মিনিট ৪ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০, ১৬ আশ্বিন, ১৪২৭, শরৎকাল, ১৩ সফর, ১৪৪২

বিজ্ঞাপন

করোনা: বিশ্বে এখন পর্যন্ত আক্রান্ত ১কোটি ৮২লাখ ৩৬হাজার ৭২জন, মৃত্যু ৬লাখ ৯২হাজার ৮০৯জনের

এস এম আজাদ হোসেন

নিরাপদ নিউজ

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের আগ্রাসন বিশ্বব্যাপী এখনও প্রবল প্রতাপে চলছে। সাত মাসের অধিক সময় ধরে চলমান এ আগ্রাসনের শেষ কবে হবে তা এখনো অজানা। প্রথম আক্রান্তের সাড়ে ৭ মাস পরে এসে আমরা যদি শুধু জুলাই মাসের হিসেব করি অর্থাৎ ১ জুলাই সকাল ১০টা থেকে ৩১ জুলাই সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী ৩০ দিনে বিশ্বে মোট আক্রান্ত হয়েছেন ৬৮ লাখ ৮৯ হাজার ৫১৪ জন বা গড়ে প্রতিদিন ২ লাখ ২৯ হাজার ৬৫০ জন করে।
আজ সোমবার (৩ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮২ লাখ ৩৬ হাজার ৭২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ২২ হাজার ৮৮১ জন। নতুন করে প্রাণ গেছে ৪ হাজার ৯১ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৬ লাখ ৯২ হাজার ৮০৯ জন মানুষ।
আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১৪ লাখ ৪৫ হাজার ৯৮২ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ১ লাখ ১৯ হাজার ৫৪৯ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৬০ লাখ ৩১ হাজার ৫২৭ জন বা ৯৯% এবং গুরুতর অসুস্থ্য ৬৫ হাজার ৭৫৪ জন বা ১%।
বিশ্বে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ৪৮ লাখ ১৩ হাজার ৬৪৭ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৪৯ হাজার ৩৮ জন। সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৫৮ হাজার ৩৬৫ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ৪৬৭ জনের। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ২৩ লাখ ৮০ হাজার ২১৭ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।
আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭ লাখ ৩৩ হাজার ৬৭৭ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২৪ হাজার ৮০১ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৪ হাজার ১৩০ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ৫১ ৪ জনের। এখন পর্যন্ত ব্রাজিলে ১৮ লাখ ৮৪ হাজার ৫১ জন সুস্থ হয়েছেন।
প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫২ হাজার ৭৮৩ জন।মৃত্যু হয়েছে ৭৫৮ জনের। আক্রান্তের সংখ্যায় ভারত উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ৪ হাজার ৭০২ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ৩৮ হাজার ১৬১ জনের।ভারতে সুস্থ হয়েছেন ১১ লাখ ৮৭ হাজার ২২৮ জন।
আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৫০ হাজার ৮৭০ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ৪২৭ জন আর মারা গেছেন ১৪ হাজার ১২৮ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৬ লাখ ৫০ হাজার ১৭৩ জন।
সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ৫ লাখ ১১ হাজার ৪৮৫ জন।২৪ ঘন্টায় আক্রান্ত ৮ হাজার ১৯৫ জন। মারা গেছেন ৮ হাজার ৩৬৬ জন এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৪৭ হাজার ২২৭ জন।

বিজ্ঞাপন

মেক্সিকোতে মোট আক্রান্ত ৪ লাখ ৩৪ হাজার ১৯৩ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৯ হাজার ৫৫৬ জন। মোট মৃত্যু ৪৭ হাজার ৪৭২ জনের।নতুন করে মৃত্যু ৭৮৪ জনের। এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৮৪ হাজার ৮৪৭ জন।
পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ২৮ হাজার ৮৫০ জন, মোট মৃত্যু ১৯ হাজার ৬১৪ জন। আর সুস্থ্য হয়েছেন ২ লাখ ৯৪ হাজার ১৮৭ জন।
চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৫৯ হাজার ৭৩১ জন।মোট মৃত্যু ৯ হাজার ৬০৮ জনের এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৩২ হাজার ৪১১ জন।
স্পেনে আক্রান্ত ৩ লাখ ৩৫ হাজার ৬০২ জন, মৃত্যু ২৮ হাজার ৪৪৫ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।
কলম্বিয়ায় মোট আক্রান্ত ৩ লাখ ১৭ হাজার ৬৫১ জন। মারা গেছেন ১০ হাজার ৬৫০ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৬৭ হাজার ২৩৯ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১১ হাজার ৪৭০ জন,মৃত্যু ৩২০ জনের।
ইরানে মোট আক্রান্ত ৩ লাখ ৯ হাজার ৪৩৭ জন।মোট মৃত্যু ১৭ হাজার ১৯০ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৬৮ হাজার ১০২ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ৬৮৫ জন এবং মৃত্যু ২০৮ জনের।

এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪ হাজার ৬৯৫ জন। মারা গেছেন ৪৬ হাজার ২০১ জন।

পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৭৯ হাজার ৬৯৮ জন।মোট মৃত্যু ৫ হাজার ৯৭৬ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৪৮ হাজার ৫৭৭ জন।

সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ৭৮ হাজার ৮৩৫ জন।মোট মৃত্যু ২ হাজার ৯১৭ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৪০ হাজার ৮১ জন।
ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৮ হাজার ৭০ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৫ হাজার ১৫৪ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ২ লাখ ৪৬০ জন।

তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ৩২ হাজার ৮৫৬ জন।মোট মৃত্যু ৫ হাজার ৭২৮ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ১৬ হাজার ৪৯৪ জন।

জার্মানিতে মোট আক্রান্ত ২ লাখ ১১ হাজার ৪৬২ জন।মোট মৃত্যু ৯ হাজার ২২৬ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯৩ হাজার ৬০০ জন।
আর্জেন্টিনায় মোট আক্রান্ত ২ লাখ ১ হাজার ৯১৯ জন। মারা গেছেন ৩ হাজার ৬৪৮ জন এবং সুস্থ্য হয়েছেন ৮৯ হাজার ২৫ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ৩৭৬ জন এবং মৃত্যু ৫২ জনের।
ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৮৭ হাজার ৯১৯ জন। মারা গেছেন ৩০ হাজার ২৬৫ জন এবং সুস্থ্য হয়েছেন ৮১ হাজার ৫০০ জন।

এদিকে করোনা আক্রান্তে ১৬তম বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ১৫৪ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৮৮৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট ২ লাখ ৪০ হাজার ৭৪৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল।
রোববার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য তুলে ধরা হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
দেশের ৮২টি ল্যাবের তথ্য তুলে ধরে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে তিন হাজার ২১৩টি। যেখানে তার আগের দিন নমুনা সংগ্রহ হয়েছে ৮ হাজার ৬৬৯টি। গেল ২৪ ঘণ্টায় আগের কিছু নমুনাসহ পরীক্ষা হয়েছে তিন হাজার ৬৮৪টি। এ নিয়ে দেশে মোট ১১ লাখ ৮৯ হাজার ২৯৫টি নমুনা পরীক্ষা করা হলো।
এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৫৮৬ জন। এ নিয়ে মোট এক লাখ ৩৬ হাজার ৮৩৯ জন রোগী সুস্থ হলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৮৪ শতাংশ।
২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ০৫ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ২৪ শতাংশ। তবে দেশে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ।
নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ২২ জনের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী পাঁচজন। এ পর্যন্ত পুরুষ মারা গেছেন দুই হাজার ৪৭৯ জন, যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ৬০ শতাংশ এবং নারী মারা গেছেন ৬৭৫ জন, শতাংশের হিসাবে ২১ দশমিক ৪০ শতাংশ।
২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে তিনি জানান, মৃতদের মধ্যে ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে রয়েছেন দুজন, ৪১ থেকে ৫০ বছরের একজন, ৫১ থেকে ৬০ বছরের আটজন, ৬১ থেকে ৭০ বছরের নয়জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সসীমার রয়েছেন দুজন।
বিভাগভিত্তিক বিশ্লেষণে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন আটজন, চট্টগ্রাম ও খুলনা বিভাগের তিনজন করে, রাজশাহীর চারজন, বরিশালে দুজন এবং রংপুর ও সিলেট বিভাগে একজন করে রয়েছেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x