ব্রেকিং নিউজ

আপডেট ৩৬ মিনিট ২৬ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১৪ আশ্বিন, ১৪২৭, শরৎকাল, ১১ সফর, ১৪৪২

বিজ্ঞাপন

বিভিন্ন দাবী বাস্তবায়নে একযোগে কাজ করতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের আহবান

সংবাদ বিজ্ঞপ্তি

নিরাপদ নিউজ

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সভাপতি মোহাম্মদ হানিফ খোকন ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ ইনসুর আলী এক যুক্ত বিবৃতিতে বলেছেন, সড়ক পরিবহন সেক্টরে বিরাজমান সমস্যা সমাধান কল্পে সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সার্বিক সহযোগীতায় ‘ব্যাক্তি মালিকানাধীন সড়ক পরিবহন’ শিল্পে নিম্নতম মজুরী বোর্ডের সুপারিশক্রমে প্রঙ্গাপন অনুযায়ী পরিবহন শ্রমিকদের মালিক কর্তৃক নিয়োগপত্র প্রদান ও মাসিক বেতন দ্রুত বাস্তবায়ন করার জন্য সংশিষ্ঠ কর্তৃপক্ষের নিকট আহবান জানান।
নেতৃবৃন্দ বলেন, গত ২৭ জুলাইউচ্চতর দক্ষ, দক্ষ-১, দক্ষ-২, অদক্ষ এই চার ধাপে তের ধরনের মজুরী নির্ধারণ করা হয়েছে। কিন্তু আমরা লক্ষ্য করছি যে, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ায় একটি প্রেস বিজ্ঞপ্তি প্রদান করে সরকারের এই মহৎ উদ্দ্যোগকে নসাৎ করার জন্য এবং অতীতের ন্যায় পরিবহন শ্রমিকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করার জন্য অপচেষ্টায় লিপ্ত হয়েছে।
নেতৃবৃন্দ আরও বলেন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন তাদের এক যুক্ত বিবৃতিতে উল্লেখ করেছেন তারাই পরিবহন সেক্টরে একমাত্র প্রতিনিধিত্বকারী সংগঠন উল্লেখ করেছেন যাহা ভিত্তিহীন। পরিবহন সেক্টরে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ পরিবহন শ্রমিকদের প্রতিনিধিত্বকারী বৈধ সংগঠন। তাদেরকে ‘ব্যাক্তি মালিকানাধীন সড়ক পরিবহন’ শিল্পে নিম্নতম মজুরী বোর্ডের প্রতিনিধিত্ব করার সুযোগ না দিয়ে রিকসা-ভ্যাণ শ্রমিক ইউনিয়নের একজন নেতাকে প্রতিনিধি করা হয়েছে। আমরা মনে করি, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের এহেন বিবৃতি ব্যাক্তিগতভাবে আক্রমনের বহিঃপ্রকাশ মাত্র। মোঃ ইনসুর আলী বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসাবে মজুরী বোর্ডের প্রতিনিধিত্ব করেছেন। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ২০১১ সালের সম্মেলন করার পর অদ্যবধি সম্মেলন না করার ফলে বাংলাদেশ শ্রম-আইন ২০০৬, সংশোধিত ২০১৮ লঙ্ঘন করার কারনে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী কমিটির বৈধতা না থাকায় ‘ব্যাক্তি মালিকানাধীন সড়ক পরিবহন’ শিল্পে নিম্নতম মজুরী বোর্ডে সদস্য হতে ব্যর্থ হয়েছেন।
নেতৃবৃন্দ বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮-তে সংশোধিত শ্রম আইন ২০১৮ অনুযায়ী মালিক কর্তৃক শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করবেন। এই ধারায় শ্রমিকের কর্ম ঘন্টা, ওভার টাইম, ছুটি, উৎসব ভাতা, মালিক কর্তৃক সার্ভিস বুক প্রদান সহ অন্যান্য সুবিধাদি উল্লেখ আছে। নেতৃবৃন্দরা, ‘ব্যাক্তি মালিকানাধীন সড়ক পরিবহন’ শিল্পে নিম্নতম মজুরী বোর্ডের সুপারিশক্রমে প্রঙ্গাপন অনুযায়ী মালিক কর্তৃক পরিবহন শ্রমিকদের নিয়োপত্র প্রদান ও মাসিক বেতন কাঠামো সহ অন্যান্য দাবী বাস্তবায়নের লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহবান জানান।

বিজ্ঞাপন
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x