ব্রেকিং নিউজ

আপডেট আগস্ট ১২, ২০২০

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১৩ আশ্বিন, ১৪২৭, শরৎকাল, ১০ সফর, ১৪৪২

বিজ্ঞাপন

বিশ্বে গত ২৪ঘন্টায় আক্রান্ত ২লাখ ৬৭হাজার ৫২৯জন, সুস্থ্য হয়েছেন ৩লাখ ২৩হাজার ২৯৫জন, প্রাণ গেছে ৬হাজার ৯৯৭জনের

এস এম আজাদ হোসেন

নিরাপদ নিউজ

বিশ্বে পর পর ২ দিন করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কম থাকলেও গত ২৪ ঘন্টায় আক্রান্ত,মৃত্যু এবং সুস্থতার সংখ্যা বেড়েছে।
আজ বুধবার (১২ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ৫ লাখ ২২ হাজার ১৯১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ৬৭ হাজার ৫২৯ জন। নতুন করে প্রাণ গেছে ৬ হাজার ৯৯৭ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৭ লাখ ৪৫ হাজার ৯২৭ জন মানুষ।
আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩৪ লাখ ৪১ হাজার ৯১৩ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ৩ লাখ ২৩ হাজার ২৯৫ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৬২ লাখ ৬৯ হাজার ৭৩৩ জন বা ৯৯% এবং গুরুতর অসুস্থ্য ৬৪ হাজার ৬১৮ জন বা ১%।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ৫৩ লাখ ৫ হাজার ৯৫৭ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৫১৯ জন। সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৬৭ হাজার ৭৪৯ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ১ হাজার ৫০৪ জনের। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ২৭ লাখ ৫৫ হাজার ৩৪৮ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩১ লাখ ১২ হাজার ৩৯৩ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৯২৩ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৩ হাজার ৯৯ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ১ হাজার ২৪২ জনের। এখন পর্যন্ত ব্রাজিলে ২২ লাখ ৪৩ হাজার ১২৪ জন সুস্থ হয়েছেন।
প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৬১ হাজার ২৫২ জন।মৃত্যু হয়েছে ৮৩৫ জনের। আক্রান্তের সংখ্যায় ভারত উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ২৩ লাখ ২৮ হাজার ৪০৫ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ৪৬ হাজার ১৮৮ জনের।ভারতে সুস্থ হয়েছেন ১৬ লাখ ৩৮ হাজার ১০১ জন।
আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৯৭ হাজার ৫৯৯ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৪ হাজার ৯৪৫ জন।এখন পর্যন্ত মারা গেছেন ১৫ হাজার ১৩১ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৭ লাখ ৩ হাজার ১৭৫ জন।
সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ৫ লাখ ৬৬ হাজার ১০৯ জন।২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ৫১১ জন।মোট মারা গেছেন ১০ হাজার ৭৫১ জন এবং সুস্থ্য হয়েছেন ৪ লাখ ২৬ হাজার ১২৫ জন।
পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ৮৯ হাজার ৬৮০ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৬ হাজার ৫৪৭ জন। মোট মৃত্যু ২১ হাজার ৫০১ জন। ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ২২৫ জনের। আর সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৩৫ হাজার ৭৫৬ জন।
মেক্সিকোতে মোট আক্রান্ত ৪ লাখ ৮৫ হাজার ৮৩৬ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ৫৫৮ জন। মোট মৃত্যু ৫৩ হাজার ৩ জনের।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ৭০৫ জনের। এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ২৭ হাজার ৯৯৩ জন।
কলোম্বিয়া মোট আক্রান্ত ৩ লাখ ১০ হাজার ৪৫৩ জন। মারা গেছেন ১৩ হাজার ৪৭৫ জন এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৩০ হাজার ৪২৭ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১২ হাজার ৮৩০ জন।মৃত্যু ৩২১ জনের।
চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৭৬ হাজার ৬১৬ জন। মোট মৃত্যু ১০ হাজার ১৭৮ জনের এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার ৫৪১ জন।
স্পেনে আক্রান্ত ৩ লাখ ৭৩ হাজার ৬৯২ জন।মৃত্যু ২৮ হাজার ৫৮১ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।
ইরানে মোট আক্রান্ত ৩ লাখ ৩১ হাজার ১৮৯ জন।মোট মৃত্যু ১৮ হাজার ৮০০ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৮৮ হাজার ৬২০ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ৩৪৫ জন এবং মৃত্যু ১৮৪ জনের।
এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১২ হাজার ৭৮৯ জন। মারা গেছেন ৪৬ হাজার ৬২৮ জন।
সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ৯১ হাজার ৪৬৮ জন।মোট মৃত্যু ৩ হাজার ২৩৩ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৫৫ হাজার ১১৮ জন।
পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৮৫ হাজার ১৯১ জন।মোট মৃত্যু ৬ হাজার ১১২ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৬১ হাজার ২৪৬ জন।
আর্জেন্টিনায় মোট আক্রান্ত ২ লাখ ৬০ হাজার ৯১১ জন। মারা গেছেন ৫ হাজার ৪ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৮১ হাজার ৩৮৯ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৭ হাজার ৪৩ জন এবং মৃত্যু ২৪০ জনের।
ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫১ হাজার ২৩৭ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৫ হাজার ২১৫ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ২ লাখ ২ হাজার ৪৬১ জন।
তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ৪৩ হাজার ১৮০ জন।মোট মৃত্যু ৫ হাজার ৮৭৩ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ২৬ হাজার ১৫৫ জন।
জার্মানিতে মোট আক্রান্ত ২ লাখ ১৯ হাজার ৫৩০ জন।মোট মৃত্যু ৯ হাজার ২৬৮ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯৮ হাজার ৯০০ জন।
ফ্রান্সে মোট আক্রান্ত ২ লাখ ৪ হাজার ১৭২ জন। মারা গেছেন ৩০ হাজার ৩৫৪ জন এবং সুস্থ্য হয়েছেন ৮২ হাজার ৮৩৬ জন।
এদিকে করোনা আক্রান্তে ১৫তম বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৩ জন। ফলে করোনায় মোট মৃত্যু হয়েছে তিন হাজার ৪৭১ জনের। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯৯৬ জনের মধ্যে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এখন দুই লাখ ৬৩ হাজার ৫০৩। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫৩৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৫১ হাজার ৯৭২ জন।
করোনাভাইরাস বিষয়ে মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের দৈনন্দিন হেলথ বুলেটিনে এ তথ্য তুলে ধরেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
তিনি পিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৩১৭টি এবং পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৮২০টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৮৭ হাজার ৯৮৮টি। ২৪ ঘণ্টায় যা নমুনা পরীক্ষা হয়েছে, তাতে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৯৯৬ জনের মধ্যে। ফলে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৬৩ হাজার ৫০৩ জনে। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৩ জন এবং এ পর্যন্ত ‍মৃত্যুবরণ করেছেন তিন হাজার ৪৭১ জন।
মঙ্গলবারের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ২২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ৪৬ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬৭ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ।
বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর এতে প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x