English

36 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
- Advertisement -

ডিইউজের হুশিয়ারি: সাংবাদিক কর্মচারী ছাঁটাইকারীরা গণমাধ্যমের বন্ধু নয়, শত্রু

- Advertisements -

করোনাকালে নানা অযুহাতে দৈনিক সমকালসহ কয়েকটি সংবাদমাধ্যমে আইনী বিধি বিধান উপেক্ষা করে সাংবাদিক ছাঁটাইয়ের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে অবিলম্বে তা বন্ধের দাবি জানিয়েছেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু।
আজ (০১ সেপ্টেম্বর ২০২০) এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, করোনা দু:সময়ে জীবনবাজি রেখে পেশাগত দায়িত্ব পালনের পরেও সমকালসহ কয়েকটি সংবাদমাধ্যমে রাতের আঁধারে কোনও ধরনের আগাম নোটিশ ছাড়া যে সকল সাংবাদিককে চাকরিচ্যূত করা হয়েছে বা চাকরিচ্যূত করার ছক বানানো হয়েছে, তাদের সবাইকে স্ব স্ব পদে অবিলম্বে পুনর্বহাল করতে হবে।
ডিইউজে মনে করে, যে সব প্রতিষ্ঠান সাম্প্রতিক দু:সময়ে নানা অযুহাতে সাংবাদিক ছাঁটাই করছে, তারা কখনোই পাঠক ও গণমাধ্যমের বন্ধু নয়, শত্রু। ডিইউজে নেতারা মনে করেন, ছাঁটাইয়ের পথে এগুলে সংবাদপত্রের সংকট নিরসন সম্ভব হবে না। বরং অস্থিরতা আরও বাড়াবে। সমাজে ও পেশায় নৈরাজ্য দেখা দিবে। ডিইউজে মনে করে, এ ক্ষেত্রে সরকার-মালিক-সাংবাদিক ত্রিপক্ষীয় সভা করে শিল্প ও সাংবাদিক রক্ষায় কার্যকর উদ্যোগ নিতে হবে।
সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, আগস্ট মাস আসলেই দেশে নানা ধরণের ষড়যন্ত্র-চক্রান্তের প্লট তৈরি হয়। তৎপর হয়ে উঠে চক্রান্তকারিরা; নেপথ্যে কলকাঠি নাড়তে শুরু করে কুশলীবরা। আগস্ট মাসেই মুষ্টিমেয় সংবাদপত্রের মালিকদের সংগঠন নোয়াব সাংবাদিক ছাঁটাইয়ের নামে ফন্দি-ফিকির খুঁজতে থাকেন। বিভ্রান্তি তৈরির অপকৌশলের অংশ হিসাবে বিবৃতি প্রকাশ করে। এরই ধারাবাহিকতায় নোয়াব সভাপতির মালিকানাধীন প্রতিষ্ঠান দৈনিক সমকালে সাংবাদিক ছাঁটাই কার্যক্রম শুরু করা হয়েছে।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, নোয়াব গণমাধ্যমে অস্থিরতা সৃষ্টির অপকৌশল তৈরি করছে কিনা, তা সরকারকে খতিয়ে দেখতে হবে। নোয়াব সদস্য প্রতিষ্ঠানগুলো সাংবাদিকদের আইন সংগত ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করার অপচেষ্টা চালাচ্ছে। বিভিন্ন সংবাদপত্র, অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশনে সাংবাদিক ছাঁটাইয়ের পাঁয়তারা করছে। বিভিন্ন সংবাদপত্রে বিনা বেতনে বাধ্যতামূলক ছুটি দেওয়া হচ্ছে।
ডিইউজে নেতৃবৃন্দ কড়া হুসিয়ারি দিয়ে বলেন, বেতন-ভাতা খেলাপি সংবাদপত্রের কতিপয় মালিক আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলেছে। দীর্ঘদিন ধরে সাংবাদিকদের বেতন-ভাতার ন্যায্য দাবি এড়িয়ে নিজেদের ঘরে কোটি কোটি টাকার মুনাফা তুলে নেওয়ার পর, এখন আবার নতুন বাহানা জুড়ে দিয়েছে। সাংবাদিকদের বেতন-ভাতা না দিয়ে সরকারের কাছ থেকে বাড়তি সুযোগ সুবিধা আদায়ের ফন্দি আটছেন।
ডিইউজে নেতারা অবিলম্বে এ ধরণের অনায্য তৎপরতা বন্ধের আহবান জানিয়ে কর্মচ্যুত সাংবাদিকদের পুণর্বহালের দাবি জানান । অন্যথায়, উদ্ভুত যে কোনও পরিস্থিতির দায়ভার সংবাদপত্র প্রতিষ্ঠানের মালিকদের নিতে হবে বলে স্মরণ করিয়ে দেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন