English

31 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

মুক্তিযোদ্ধা-চিত্রপরিচালক নূর হোসেন বলাই’র আজ দশম মৃত্যুবার্ষিকী

- Advertisements -

বীর মুক্তিযোদ্ধা-চিত্রপরিচালক-প্রযোজক নূর হোসেন বলাই’র আজ দশম মৃত্যুবার্ষিকী। তিনি ২০১০ খ্রিষ্টাব্দের ১২ সেপ্টেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৮ বছর। প্রয়াত এই চিত্রপরিচালক-এর প্রতি জানাই বিন্ম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
নূর হোসেন বলাই ১৯৫২ খ্রিষ্টাব্দের ১ ফেব্রুয়ারি, মুন্সীগঞ্জে জন্মগ্রহণ করেন।  অংশিদার প্রযোজক ও সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রাঙ্গনে পা রাখেন তিনি।
তাঁর পরিচালিত প্রথম ছবি ‘ছক্কা পাঞ্জা’, মুক্তিপায় ১৯৮০ খ্রিষ্টাব্দে।
নূর হোসেন বলাই পরিচালিত অন্যান্য ছবিসমূহ- সিকান্দার, ইন্সপেক্টর, বিষকন্যার প্রেম, দাগী, জীবনবাজী, নিষ্পত্তি, এই নিয়ে সংসার, মহৎ, ভয়ঙ্কর সাতদিন, শেষ খেলা, ওরা তিনজন, ঘায়েল, কলিজার টুকরা, শক্তের ভক্ত, কালো হাত।
বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে স্বনামধন্য একজন পরিচালক, নূর হোসেন বলাই। তাঁর পরিচালিত প্রায় প্রতিটি ছবিই হয়েছে ব্যবসাসফল, দর্শক প্রিয়। বাণিজ্যসফল গুণি চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি ছিলেন সুপরিচিত, প্রসংশিত । সুপারহিট ছবির পরিচালক হিসেবে ৮০-৯০ দশকে যারা শীর্ষে ছিলেন, তিনি ছিলেন তাদেরই অন্যতম একজন। প্রতিভাবান এই চলচ্চিত্র নির্মাতাকে, বলতে গেলে আমরা সময়ের আগেই হারিয়েছি।
আমাদের বাংলাদেশের স্বাধীনতা ছিনিয়ে আনার ক্ষেত্রে, মুক্তিযুদ্ধের বীর সেনানী হিসেবে তাঁর অবদান ও বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে তাঁর অনন্য অবদান, চিরস্মরণীয় হয়ে থাকবে। চিরস্মরণীয় হয়ে থাকবেন- বীর মুক্তিযোদ্ধা নূর হোসেন বলাইও।
(ছবি- ইন্টারনেট থেকে পাওয়া)

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন