ব্রেকিং নিউজ

আপডেট ৫ সেকেন্ড

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০, ১০ আশ্বিন, ১৪২৭, শরৎকাল, ৭ সফর, ১৪৪২

বিজ্ঞাপন

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২০ উদযাপন উপলক্ষে নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের প্রস্তাবনা

এস এম আজাদ হোসেন

নিরাপদ নিউজ

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২০ উদযাপন উপলক্ষ্যে আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১১ টায় বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ) প্রধান কার্যালয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় সচিব মোঃ নজরুল ইসলাম। তিনি সচিবালয় থেকে ভিডিওতে যুক্ত হন। বিআরটিএ প্রধান কার্যালয়ে সরাসরি অংশগ্রহণ করেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসি চেয়ারম্যান মোঃ এহছানে এলাহী, নিরাপদ সড়ক চাই চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন,সড়ক পরিবহণ ও মহা সড়ক বিভাগের অতিঃ সচিব মোঃ ইউছুব আলী মোল্লা, হাইওয়ে পুলিশের অতিঃআইজি মল্লিক ফখরুল ইসলাম, এআইজি ট্রাফিক এ কে এম মোশাররফ হোসেন মিয়াজী, নিসচা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, এআরআই সহঃঅধ্যাপক কাজী মোঃ সাইফুন নেওয়াজ,হাইওয়ে পুলিশের এএসপি মোঃ বকুল হোসেন, ডিএমপি (দঃ) যুগ্ম পুলিশ কমিশনার বাসুদেব বনিক, বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক সমিতির সহ-সাধারন সম্পাদক হাসানুল কবিরসহ বিআরটিএ’র নেতৃবৃন্দ। এছাড়া ভার্চুয়ালী ব্রাকের হেড অব রোড সেফটি নাজমুল হোসাইন সহ সরকারের অন্যান্য নেতৃবৃন্দ সভায় যোগদান করেন।

বিজ্ঞাপন

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২০ এর প্রতিপাদ্য কি হতে পারে সভাপতির এমন আহবানে বিআরটিসি চেয়ারম্যান ২টি প্রস্তাব দেন যেমন ১) প্রতিদিন হোক নিরাপদ দিন-সড়ক দুর্ঘটনাকে বিদায় দিন.২) সচেতনে দুর্ঘটনা রোধ-অচেতনে জীবন বধ।

নিরাপদ সড়ক চাই চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, আমরা এখন মুজিববর্ষ পালন করছি। মুজিববর্ষকে সম্মান জানিয়ে নিসচা একটি শ্লোগান ঠিক করেছে সেটি হল ‘মুজিব বর্ষের শপথ-সড়ক করবো নিরাপদ।

সভাপতি মহোদয় নিসচার এই শ্লোগানকে সময়োপযোগী উল্লেখ করে বলেন, তিনি মাননীয় মন্ত্রী, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় এর নিকট প্রস্তাবটি পেশ করবেন।

এছাড়া করোনাকালীন সময় মাথায় রেখে দিবসটি উদযাপনের জন্য নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন কয়েকটি প্রস্তাব পেশ করেন-

১) জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২০এ এবার শোভাযাত্রা করা যাবেনা।তবে একটি ভেন্যুতে আমন্ত্রিত অতিথিদের নিয়ে স্বাস্থবিধি মেনে আলোচনা সভা আয়োজন করা যেতে পারে যেখানে মাননীয় প্রধানমন্ত্রী ভার্চুয়ালী যোগ দিয়ে দিবসটি সাফল্যমন্ডিত করবেন।

২) অক্টোবর মাসব্যাপী মাঠ পর্যায়ে স্বাস্থবিধি মেনে সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করা।

৩) সারা দেশে বিআরটিএ অফিস ও বিআরটিসি ডিপোগুলিতে মাসব্যপী চালকদের দক্ষতামূলক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা। প্রয়োজনে নিসচা প্রশিক্ষক টিম সহায়তা দেবে।

৪) সকল ইলেক্ট্রনিক,প্রিন্ট মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণার ব্যবস্থা করা এবং প্রিন্ট মিডিয়ায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা।

৫) ঢাকাসহ বিভাগীয় শহরগুলিতে,জেলা-উপজেলা পর্যায়ে দর্শনীয় স্থানসমূহে বিলবোর্ড স্থাপন, ব্যানার ফেস্টুন টানানো,অনলাইন মিডিয়াতে প্রতিপাদ্যসহ সড়ক ব্যবহারবিধি সমূহ প্রচার করা।

সভাপতি মনযোগ দিয়ে প্রস্তাবনাগুলি শোনেন এবং বলেন,এর অধিকাংশ বাস্তবায়নে সরকারের সিদ্ধান্ত আছে। তিনি পুরো বিষয়টি নিয়ে মন্ত্রী মহোদয়ের সাথে আলাপ করবেন বলে আশ্বাস দেন। এছাড়া সভায় উপস্থিত অনেকেই তাদের পক্ষ থেকে মতামত ব্যক্ত করেন।

সভা শেষে নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন সম্প্রতি জাতিসংঘ গৃহীত ‘ডিকেট অব একশন অন রোড সেফটি’ সিদ্ধান্তপত্র বিআরটিএ চেয়ারম্যানের মাধ্যমে সভাপতির কাছে প্রেরণ করেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x