English

29 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

মানবাধিকার প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

- Advertisements -

মানবাধিকার প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
এতে ঢাকায় কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন গণমাধ্যমের ৩৭ জন সাংবাদিক অংশ নেন। বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় জাতিসংঘ উন্নয়ন তহবিল সহযোগিতা করে।
বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের সভাপতি এনামুল কবীর রুপমের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু ও দৈনিক বাংলাদেশের আলোর সম্পাদক মফিজুর রহমান খান বাবু।
কর্মশালায় নারী-শিশুসহ মানবাধিকার সম্পর্কিত প্রতিবেদন তৈরিতে পেশাগত দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক আইন ও ঘোষণাপত্র দিয়ে আলোচনা করা হয়। কর্মশালায় মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো, মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলাকৌশল ও মানবাধিকার প্রতিবেদন প্রণয়ন বিষয়ে আলোচনা করেন প্রশিক্ষকরা। কর্মশালায় পাওয়ার পয়েন্টে এসব বিষয় উপস্থাপনা করা হয়।
বিএমএসএফ’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর ফারজানা ববি নাদিরার সঞ্চালনায় কর্মশালায় প্রশিক্ষক ছিলেন ঢাকার ভাসানটেক সরকারি কলেজের সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল মোহন, স্টামফোর্ড ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার রিপা রায় ও বিএমএসএফ মহাসচিব বিশিষ্ট সাংবাদিক খায়রুজ্জামান কামাল।
কর্মশালা শেষে সাংবাদিকদের বিএমএসএফ’র পক্ষ থেকে প্রশিক্ষণার্থীদের সনদপত্র তুলে দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন