English

38 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

‘বাংলাদেশে পরিবেশ সংক্রান্ত বিচার’ শীর্ষক আলোচনায় সৈয়দা রিজওয়ানা হাসান

- Advertisements -
Advertisements
Advertisements

সামাজিক গবেষণা গ্রুপ (Social Research Group)-বাংলাদেশের নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েব সেমিনার (ওয়েবনার)-এর ৩৪ তম পর্বে ‘বাংলাদেশে পরিবেশ সংক্রান্ত বিচার’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) নির্বাহী প্রধান সৈয়দা রিজওয়ানা হাসান।
সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে আলোচক আরও আলোচনা করবেন বর্তমানে বাংলাদেশে পরিবেশ সংক্রান্ত বিচার ব্যবস্থার মান কেমন ও এই পরিবেশ সংক্রান্ত বিচারে জনসাধারণের জীবনে কি প্রভাব পড়ে। বাংলাদেশে পরিবেশ আইনের প্রয়োগ ও বাস্তবায়নের বিভিন্ন দিক নিয়েও আলোচক গবেষণাভিত্তিক আলোচনা করবেন বলে আয়োজকরা আশা করছেন। এ ছাড়াও তিনি বেলা-র সমসাময়িক গবেষণার বিষয়ও আলোকপাত করবেন উক্ত ওয়েবনারে। ওয়েবনারের হোস্ট হিসেবে উপস্থিত থাকবেন সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ, গেন্থ বিশ্ববিদ্যাল, বেলজিয়ামের পিএইচডি গবেষক জনাব কৃষ্ণ কুমার সাহা।
বর্তমানে করোনা সংকটকালে সমসাময়িক নানা বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে সামাজিক গবেষণা গ্রুপ (Social Research Group), বাংলাদেশ নিয়েছে ভিন্নধর্মী উদ্যোগ। ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে (Zoom) দেশ-বিদেশের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও সমসাময়িক চিন্তাবিদদের যুক্ত করে তারা ওয়েব সেমিনার (ওয়েবনার) এর আয়োজন করছে। সেখানে বিভিন্ন গুরুত্বপুর্ণ ও সমসাময়িক বিষয়ে বিজ্ঞানভিত্তিক ও গবেষণাধর্মী আলোচনা হচ্ছে। আলোচনার ভিডিও শেয়ার করা হচ্ছে ইউটিউব ও গ্রুপের ফেসবুক পেইজে। ওয়েবনার চলাকালে সেখানে যুক্ত হতে পারছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, ও এনজিও কর্মী। তাদের বিভিন্ন প্রশ্ন/ মতামত তারা উত্থাপন করতে পারছেন বিজ্ঞ আলোচকদের কাছে। আয়োজকদের বিশ্বাস এই আলোচনা থেকে শিক্ষার্থীদের চিন্তার নতুন দ্বার উন্মোচিত হবে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখা গেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না।
এই ওয়েবিনারটি আগামী ২৯ অক্টোবর, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার বিকাল পাঁচটায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন