English

38 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
- Advertisement -

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়

- Advertisements -

চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। আজ সোমবার (৯ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড করা হয় ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এটিই এই মৌসুমে সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা।
এছাড়া গত তিন দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে পঞ্চগড়ে। হেমন্তেই শীতের দাপটে বেশ হতবাক পঞ্চগড়ের বাসিন্দারা। এই সময়ে শীত মোকাবেলায় প্রস্তুত ছিলেন না তারা। গরম কাপড় বের করার আগেই শীতের দাপট শুরু হওয়ায় বেশ দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। অনেকেই বস্তাবন্দি গরম কাপড় বের করতে শুরু করেছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, পঞ্চগড়ে বরাবরই শীতের প্রকোপ একটু বেশিই থাকে। তবে এবার শীতের দেখা মিলেছে একটু আগেভাগেই। ডিসেম্বরের মাঝামাঝি থেকে শুরু করে জানুয়ারির পুরোটা সময় থাকে শীতের দাপট। কিন্তু এবার নভেম্বরের শুরুতেই শীতের দাপট শুরু হয়েছে। গত এক সপ্তাহে পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা হঠাৎ করেই ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে নেমে এসেছে ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।
দিনে সূর্যের তাপ থাকলেও সন্ধ্যা নামার সাথে সাথেই হালকা কুয়াশার সাথে সাথে বাড়তে ঠাণ্ডা। মধ্যরাত থেকে ভোর পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ে পথ ঘাট। রাতে বৃষ্টির মতো চলে কুয়াশাপাত। রাত বাড়ার সাথে সাথে তাপমাত্রাও কমে আসে অস্বাভাবিকভাবে।
কাঁথা-কম্বল জড়িয়ে ঘুমাতে হচ্ছে। সকালে কুয়াশা কেটে যায় তাড়াতাড়িই। সূর্যের আলোয় সকালে রোদ পোহাতে ভিড় জমে বাড়ির উঠোনে। মিষ্টি রোদে চায়ের কাপে চুমুকে জমে যায় গল্প। এদিকে শীতের দাপট বাড়ার সাথে সাথে ব্যস্ততা বেড়েছে লেপ তোষকের দোকানে। পোশাকের দোকানগুলোতে গরম কাপড়ের আমদানি শুরু হয়েছে।
তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, টানা তিন দিন ধরে পঞ্চগড়ের দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, রবিবার ১৩ ডিগ্রি সেলসিয়াস ও সোমবার ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন