English

38 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

মাক্স ব্যবহারে অনীহা, স্বাস্থ্যবিধি মানছে না কেউ: সিলেটে বাড়ছে করোনা সংক্রমণ

- Advertisements -
Advertisements
Advertisements

মহামারী করোনা ভাইরাস এর দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। বাংলাদেশেও শীত মৌসুমে দ্বিতীয় ঢেউ শুরুর আভাস দিয়েছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যে সরকার ‘নো মাক্স,নো সার্ভিস’ নিতীসহ একাধিক পদক্ষেপ গ্রহণ করেছেন।
নো মাস্ক’ নো সার্ভিস’ অথাৎ মাস্ক পরিধান ছাড়া কাউকে কোনো ধরণের সেবা দেয়া হবে না বলে নির্দেশনা জারি করা হয়েছে। এ নীতি বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত মঙ্গলবার ১০ নভেম্বর একটি চিঠি সিলেট বিভাগীয় পরিচালক(স্বাস্থ্য), জেলা প্রশাসক ও সিভিল সার্জন বরাবরে প্রেরণ করা হয়। চিঠিতে সিলেটে জনসাধারণকে মাস্ক পরা বাধ্যতামূলক এবং স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি করতে মাইকিং,লিফলেট বিতরণ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ব্যানার টানানোসহ নানা উদ্যোগ গ্রহণ করতে নির্দেশনা প্রদান করা হয়।
কিন্তু সিলেটে বাস্তবে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। সিলেট নগরীর সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে মানছেন না এই নিয়ম। সরকারের নানাবিধ পদক্ষেপ গ্রহণের পরও সিলেটে স্বাস্থ্যবিধি রক্ষা ও মাক্স ব্যবহারের উদাসীন অধিকাংশ মানুষ। প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছেই।
সরেজমিনে গিয়ে সিলেটের আদালত পাড়া, জেলা প্রশাসকের কার্যালয়,সিলেট সিটি কর্পোরেশন,এছাড়া বিভিন্ন মার্কেট, বিপনী বিতান, শপিং মলে মাস্ক ব্যবহারকারীর সংখ্যা খুবই কম। গুটি কয়েক লোকের মুখে মাস্ক থাকলেও বেশির ভাগেই মাস্ক পড়তে অনীহা প্রকাশ করতে দেখা যায়।মূলত অসচেতনতার কারনেই এমনটা করছেন বলে জানান বিশেষজ্ঞরা।
গতকাল রবিবার সকাল আটটা পর্যন্ত সিলেট বিভাগে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৪ হাজার ২২৪ জন। এরমধ্যে সিলেট জেলায় ৮ হাজার ১৯০ জন, সুনামগঞ্জ জেলায় ২ হাজার ৪৪৮ জন,হবিগঞ্জ জেলায় ১হাজার ৮৮০ জন,মৌলভীবাজার জেলায় ১ হাজার ৮১৬ জন।
এই পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিভাগে মারা গেছেন ২৪২ জন (৪ দশমিক ১০ শতাংশ)। এরমধ্যে সিলেট জেলায় ১৭৯, সুনামগঞ্জে ২৫, হবিগঞ্জে ১৬ এবং মৌলভীবাজারে ২২ জন।
এই নিয়ে সিলেট বিভাগের ১৩ হাজার ১৪০ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এরমধ্যে সিলেট জেলায় ৭৪৯৭, সুনামগঞ্জে ২৩৭৮, হবিগঞ্জে ১৫৫৬, মৌলভীবাজারে ১৭০৫ জন রোগী করোনা জয় করে বাড়ি ফিরেছেন।
সচেতন মহলের পক্ষ থেকে বলা হচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় স্বাস্থ্যবিধি সবসময় মেনে চলার পাশাপাশি মাক্স ব্যবহারের বিকল্প নেই তবুও জনসাধারণের মাক্স পড়ার অনিহা আছে। জনসাধারণকে সচেতন করতে স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের পরামর্শ তাদের।
স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক ডা.আনিসুর রহমানের সাথে আলাপকালে তিনি জানান,করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকারের নির্দেশনা আমাদের মেনে চলা উচিত। মাস্ক পরা ও স্বাস্হবিধি মানার বিষয়ে মানুষ খুবই উদাসীন উল্লেখ করেন তিনি সবাইকে মাস্ক পরে শারীরিক দূরত্ব বজায় রেখে নিজ নিজ দায়িত্ব পালনের আহবান জানান এই চিকিৎসক। এদিকে সিলেট নগরের পাশাপাশি উপজেলা সদর, গ্রামের বাজারেও সাধারণ মানুষের মাঝে মাক্স ব্যবহারের উদাসীনতা রয়েছে পাশাপাশি স্বাস্থ্যবিধি লংঘন হচ্ছে।
এ কারণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে জরিমানা ও শাস্তি দেওয়ার অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসন।পাশাপাশি মাক্স ব্যবহার করতে ও স্বাস্হ্যবিধি মানতে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারণা ও চলমান আছে বলে জানানো হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন