English

33 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

বিপাকে বিদেশ যাত্রীরা: সিলেটে ওসমানী মেডিকেল কলেজের পিসিআর মেশিন বিকল

- Advertisements -
Advertisements
Advertisements

করোনা রোগী শনাক্তে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের (সিওমেক) পলিমার চেইন রিয়াকশন (পিসিআর) মেশিন বিকল হয়ে পড়েছে। এতে চরম বিপাকে পড়েছেন বিদেশগামী যাত্রীরা। তবে দ্রুত সময়ের মধ্যেই এটি সচল করা হবে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
শুক্রবার থেকে সিওমেক পিসিআর মেশিনটি কাজ করছে না। এতে করে ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে যাওয়া সকল নমুনা সিলেটে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য স্থাপিত দ্বিতীয় ল্যাব শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে স্থাপিত পিসিআর ল্যাবে পাঠানো হয়।
ওসমানী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. শিশির চক্রবর্তী জানান, গতকাল সকাল থেকে ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে পিসিআর মেশিনটি নষ্ট রয়েছে। এতে করে কলেজের ল্যাবে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা সাময়িকভাবে বন্ধ রয়েছে। আগামীকাল ঢাকা থেকে টেকনিশিয়ানরা আসলে জানা যাবে মূলত মেশিনের সমস্যা।
বিদেশগামী যাত্রীদের করোনা শনাক্তকরণ পরীক্ষার ব্যাপারে তিনি বলেন, গতকালে থেকে মেশিন নষ্ট থাকায় আপাতত বিদেশগামী যাত্রীদের করোনা শনাক্তকরণ পরীক্ষাও বন্ধ রয়েছে। তবে বিশেষ ব্যবস্থায় সিলেটের আরেকটি ল্যাব শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে পাঠানো হচ্ছে। এছাড়াও যদি বিদেশগামী যাত্রীদের মধ্যে কারও জরুরী অবস্থা থাকে, তাদের সিলেট অপেক্ষা না করে ঢাকায় গিয়ে করোনা শনাক্তকরণ পরীক্ষা করিয়ে নেয়ার অনুরোধ করেন তিনি।
সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, আজকে পরীক্ষার জন্য আমরা গতকাল ৬০ জন বিদেশযাত্রীর নাম নিবন্ধন করেছিলাম। তাদের টাকা ফেরত দেওয়া হবে এবং ওসমানীর পিসিআর মেশিন ঠিক না হওয়া পর্যন্ত নিবন্ধন বন্ধ থাকবে। এইসময়ে বিদেশযাত্রীদের ঢাকা থেকে পরীক্ষা করাতে হবে।
উল্লেখ্য, চলতি বছরের ২৯ এপ্রিল সিলেট বিভাগের চার জেলার ১১৬ টি নমুনা পরীক্ষার মধ্য দিয়ে সিলেটে যাত্রা শুরু করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের (সিওমেক) পলিমার চেইন রিয়াকশন (পিসিআর) মেশিন। সাত মাস পর গত শুক্রবার হঠাৎ করে বিকল হয়ে পড়ে মেশিনটি। করোনা পরীক্ষার জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজের দ্বিতীয় তলায় অণুজীববিজ্ঞান বিভাগের লাইব্রেরি কাম রিডিং রুমে পিসিআর পলিমিয়ার্স চেইন রিঅ্যাকশন ল্যাব স্থাপন করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন