English

31 C
Dhaka
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
- Advertisement -

তুরস্কের বিরুদ্ধে ইইউ’র নিষেধাজ্ঞা পরিকল্পনা; হুঁশিয়ারি আঙ্কারার

- Advertisements -

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র আগ্রহ হতাশাজনক।  তুরস্ক এ ধরণের পদক্ষেপ গ্রহণ থেকে বিরত থাকতে ইউরোপীয় নেতাদের প্রতি আহ্বান জানাচ্ছে।
তিনি আরও বলেছেন, আমি তুরস্কের বিষয়ে ইইউ’র খসড়া বিবৃতিটি পড়েছি। তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য তাদের আগ্রহ দেখে হতাশ হয়েছি। তবে আমি আশা করি ইউরোপীয় নেতারা নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেবে না।
ভূমধ্যসাগরে গ্রিসের সঙ্গে উত্তেজনার জের ধরে তুরস্কের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা গ্রহণ করেছে। এ নিয়ে তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র আরও বলেন, তুরস্কের বিরুদ্ধে হুমকি ও নিষেধাজ্ঞা কখনোই কাজে আসেনি। তিনি সতর্ক করে দিয়ে বলেন, এই ধরণের সম্ভাব্য সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তুরস্কের সম্পর্ককে যেমন খারাপ করবে তেমনি গ্রিসের সঙ্গেও আমাদের সম্পর্কের অবনতি ঘটাবে।
তিনি বলেন, “আমরা এখনও ন্যাটোর সদস্য এবং ইউরোপীয় ইউনিয়নের পূর্ণ সদস্যপদ লাভের মাধ্যমে পশ্চিমা জোটের শক্তিশালী অংশীদার ও মিত্র হিসাবে আমরা থাকতে চাই। তবে এর অর্থ এই নয় যে, রাশিয়া এবং মধ্যপ্রাচ্যের সঙ্গে আমরা সুসম্পর্ক রাখতে পারব না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন