English

28 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

করোনায় প্রাণ গেল চলচ্চিত্র নির্মাতা কিম কি দুকের

- Advertisements -

করোনায় মৃত্যু হয়েছে পৃথিবীখ্যাত চলচ্চিত্র নির্মাতা কিম কি দুকের। উত্তর-পূর্ব ইউরোপে বাল্টিক সাগরের পূর্ব তীরে লিথুয়ানিয়া ও এস্তোনিয়ার মধ্যস্থলে অবস্থিত লাতভিয়ার একটি হাসপাতালে শুক্রবার মৃত্যু হয় তার।
মৃত্যুকালে তার বয়স হয়েছিল মাত্র ৫৯ বছর। তিনি দেশটিতে গত ২০ নভেম্বর এসেছিলেন।
লাটভিয়ার স্থানীয় গণমাধ্যম ডেলফি জানিয়েছে, ১১ ডিসেম্বর স্থানীয় সময় রাতে কোভিড-১৯ এর সাথে লড়াইয়ে হেরে যান কিম কি ধুক। তার মারা যাওয়ার বিষয়টি তার দোভাষী ক্রোলোভাও নিশ্চিত করেছেন।
সমকালীন পৃথিবীতে যে ক’জন নির্মাতা দাপটের সঙ্গে চলচ্চিত্র নির্মাণ করে আসছেন, তাদের মধ্যে সবার আগে যে নামটি চলে আসে তিনি দক্ষিণ কোরিয়ান নির্মাতা কিম কি দুক।
১৯৬০ সালের ২০ ডিসেম্বর জন্ম নেয়া বিখ্যাত এই নির্মাতার প্রথম কাজ ‘ক্রোকোডাইল’। স্বল্প বাজেটের চলচ্চিত্র দিয়েই তার হাতেখড়ি। এরপর একে একে নির্মাণ করেন রিয়েল ফিকশন, বেড গাই, দ্য কোস্ট গার্ড, স্প্রিং সামার ফল উইন্টার… এন্ড স্প্রিং, থ্রি আইরন, সামারিটান গার্ল, দ্য বো, ড্রিম, আরিরাং, পিয়েতা এবং আমেন এর মতো পৃথিবী বিখ্যাত সব সিনেমা।
তার নির্মিত সিনেমাগুলো মস্কো, বার্লিন, ভেনিস ও কান চলচ্চিত্র উৎসবের মতো সবচেয়ে দাপটে উৎসবগুলোতে নিয়মিত প্রতিযোগিতা করে এবং সম্মান বয়ে আনে। ষাট বছর বয়সী এই নির্মাতার হাত ধরেই কোরিয়ান সিনেমা বিশ্ব দরবারে পরিচিতি পায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন