English

23 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

ডিজিটাল বিপ্লবের মহাসড়ক হচ্ছে ডিজিটাল সংযুক্তি: টেলিযোগাযোগ মন্ত্রী

- Advertisements -

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বিপ্লবের মহাসড়ক হচ্ছে ডিজিটাল সংযুক্তি। দেশে ডিজিটাল সংযোগ সম্প্রসারণে সরকারের পাশাপাশি বেসরকারি মোবাইল অপারেটরসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এরই ধারাবাহিকতায় কোভিড-১৯ পরিস্থিতিতে মানুষের জীবনযাত্রা স্বাভাবিক রাখা সম্ভব হয়েছে। তিনি বলেন, উন্নত ইন্টারনেট ও টেলিকম সেবা নিশ্চিত করতে টেলকোসমূহের বিদ্যমান প্রতিটি চ্যালেঞ্জ সম্পর্কে সরকার অবগত আছে। এগুলো পারস্পরিক আলোচনার মাধ্যমে নিরসনের উপায় বের করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।
মন্ত্রী আজ ওয়েবিনারে মোবাইল অপারেটরসমূহের আন্তর্জাতিক সংগঠন জিএসএমএ আয়োজিত আন্তর্জাতিক সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। জিএসএমএ এর হেড অব অ্যাপেক জুলিয়ান গরমেন এর সঞ্চালনায় অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: আফজাল হোসেন. বিটিআরসি‘র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, আইটিইউ কর্মকর্তা আতসুকো অকোদা, টেলিটকের ব্যাবস্থাপনা পরিচালক মো: সাহাব উদ্দিন, গ্রামীন ফোনের সিইও ইয়াসির আজমান, বাংলা লিঙ্কের সিইও অ্যারিক আস, রবি আজিয়াটার সিইও মাহতাব আহমেদ অনুষ্ঠানে আলোচনা করেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বাংলাদেশ কোভিড পরিস্থিতিতে অত্যন্ত দক্ষতার সাথে নিরবচ্ছিন্ন ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবা অব্যহত রেখেছে উল্লেখ করে বলেন, আমাদের কর্মীরা যেমন ঝুকি নিয়ে কাজ করেছে তেমনি বেসরকারি টেলিকম প্রতিষ্ঠানসমূহ নেটওয়ার্ক সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ফলে বাংলাদেশ ডিজিটাল প্রযুক্তি বিকাশে অভাবনীয় সফলতা অর্জন করেছে। দেশের প্রতিটি মানুষের দোরগোড়ায় উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে তিনি সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বলেন, দেশের কোন মানুষই ডিজিটাল সংযুক্তির বাইরে থাকবে না । ইতোমধ্যে হাওর, চর, পাহাড়, দুর্গম অঞ্চল, উপকূলীয় অঞ্চল ও দ্বীপে উচ্চ গতির ইন্টারনেট সংযোগ স্থাপন করা হচ্ছে। আমরা মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট -২, তৃতীয় সাবমেরিন ক্যাবল এবং ৫জি চালু করার প্রক্রিয়া সম্পন্ন করেছি বলে তিনি উল্লেখ করেন। ৪জি সেবা দেশের প্রত্যন্ত অঞ্চলের সম্প্রসারণের কাজ চলছে। আমরা টাওয়ার শেয়ারিং লাইসেন্স প্রদান করেছি্। এর ফলে মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারণে অপারেটর সমূহের জন্য বিরাট সুযোগ সৃষ্টি হয়েছে।
ডাক ও টেলিযোগাযোগ সচিব, দেশে নেটওয়ার্ক সম্প্রসারণে সরকারের ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন।
বিটিআরসি চেয়ারম্যান মোবাইল অপারেটর ও বিটিআরসির মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্ক আগামী দিনগুলোতে আরও সুদৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। টেলিকম কোম্পানীসমূহের সিইওগণ কোভিডকালে ও অন্যান্য সময়কালে সরকারের সহায়তার প্রশংসা করে টেলিকম খাতে করহ্রাসের দাবি জানান।

1 মন্তব্য

সাবস্ক্রাইব
Notify of
guest
1 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
trackback
ডিজিটাল বিপ্লবের মহাসড়ক হচ্ছে ডিজিটাল সংযুক্তি: টেলিযোগাযোগ মন্ত্রী | bdnewstimes.com
3 years ago

[…] Source link […]

Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন