English

38 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
- Advertisement -

ভারতে মিউকরমাইকোসিস নামে বিরল ছত্রাকের সংক্রমণে ৯ জনের মৃত্যু

- Advertisements -
Advertisements
Advertisements

ভারতে মিউকরমাইকোসিস নামে বিরল প্রজাতির ছত্রাকের সংক্রমণ দেখা দিয়েছে। দেশটির রাজধানী দিল্লি, মুম্বাই ও গুজরাট প্রদেশে প্রায় ৬০ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে গুজরাটে আহমেদাবাদ সিভিল হাসপাতালে মারা গেছেন ৯ জন। এ হাসপাতালালেই এ রোগে আক্রান্ত ৪৪ জন ভর্তি রয়েছেন।
এই মিউকরমাইকোসিস কোনো নতুন রোগ নয়। আগে এটি জাইগোমাইকোসিস নামে পরিচিত ছিল। মিউকরমাইসিটস নামের ছত্রাক থেকে এই রোগ ছড়ায়। মূলত নাক ও চোখের মাধ্যমে সংক্রমণ শরীরে প্রবেশ করে। তবে শুরুতে ধরা পড়লে এর চিকিৎসা সম্ভব, আর অবহেলা করলে এই রোগ প্রাণঘাতী হতে পারে। আচমকা নাক ফুলে ব্যথা হলে এবং চোখে ঝাপসা দেখতে শুরু করলে, অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত বলে মত বিশেষজ্ঞদের।
ভারতের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, যাদের দেহে মিউকরমাইকোসিসের সংক্রমণ দেখা যাচ্ছে তাদের বেশিরভাগই ডায়াবেটিস, কিডনি কিংবা হার্টের অসুখ অথবা ক্যানসারের রোগী। করোনাভাইরাস থেকে সেরে ওঠার পর তাদের শরীরে এ ছত্রাকের সংক্রমণ দেখা যাচ্ছে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার ফলেই এ সংক্রমণ ঘটছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
আহমেদাবাদ সিভিল হাসপাতালের ইএনটি সার্জন ডা. দেবাং গুপ্ত গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা এখন পর্যন্ত মিউকরমাইকোসিস ইনফেকশনে ২০ শতাংশ মৃত্যুর (৪৬ জনের মধ্যে নয় জনের) রেকর্ড করেছি। তবে সময়মতো চিকিৎসা করা হলে এ সংক্রান্ত জটিলতা কমে যাবে। এ রোগে সংক্রমিত হলে চোখের চারপাশের পেশি অসাড় হয়ে যায়। যে কারণে দৃষ্টিশক্তি হারান অনেকে। সংক্রমণ মস্তিষ্কে ছড়িয়ে পড়লে রোগীদের মেনিনজাইটিসও হতে পারে।
মিউকরমাইকোসিস থেকে রক্ষা পেতে পরিচ্ছন্নতার দিকে নজর রাখতে হবে বলে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। একইসঙ্গে নিয়মিত হাত ধোয়া, মাস্ক পরে বাইরে বের হওয়া এবং অযথা নাক ও চোখে হাত না দেওয়ায় গুরুত্ব দিয়েছেন তারা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন