ব্রেকিং নিউজ

আপডেট ৩৮ মিনিট ৩৪ সেকেন্ড

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১, ৯ মাঘ, ১৪২৭, শীতকাল, ৯ জমাদিউস সানি, ১৪৪২

বিজ্ঞাপন

বিটিভির লোকসঙ্গীত শিল্পীদের চুড়ান্ত তালিকায় গোবিন্দগঞ্জের কৃতি সন্তান তনু রায়

মাহমুদ হাসান নাঈম

নিরাপদ নিউজ

বিটিভির লোকসঙ্গীত শিল্পীদের চুড়ান্ত তালিকায় জায়গা করে নিলেন এ সময়ের প্রতিভাধর কণ্ঠশিল্পী তনু রায়। বিভিন্ন ওপেন কনসার্ট এবং বিভিন্ন রেডিও-টেলিভিশন চ্যানেলে নিয়মিত গান করার মধ্য দিয়ে কাটছে তনু রায়ের ব্যস্তময় সময়। সঙ্গীতাকাশে যেন সুরের আবেশ ছড়িয়ে ডানা মেলে উড়ছে গানের পাখি তনু।

বিজ্ঞাপন

ছোটবেলা থেকেই গানের প্রতি গভীর মমত্ব গড়ে ওঠে তনুর মনে। সেই অনুপ্রেরণা তনুকে গানের আকাশে মুক্ত বাতাসে ডানা মেলে উড়বার প্রেরণা জাগায়।

পরিবারে কাছে তার সঙ্গীতের হাতেখড়ি হলেও রিপন দত্ত তার ১ম সঙ্গীতগুরু। দীর্ঘদিন ধরে তার কাছেই দীক্ষা নিয়ে আসছেন তনু তারপর কুমারেশ চন্দ্র বর্মনের কাছেও শিক্ষা নিয়েছেন সঙ্গীত বিষয়ে।

ভূপতি ভূষণ বর্মার কাছে থেকে ভাওয়াইয়া গানের শিক্ষা নেয়া শুরু তনু রায়ের। তিনি রংপুর বেতারের (ভাওয়াইয়া) নিয়মিত শিল্পী।
তনু রায় বলেন, ছোট বেলা থেকে যারা হাত ধরে এখন পর্যন্ত এগিয়ে চলছি তিনি হলেন চিন্তক সংগঠনের চেয়ারম্যান বাবুলাল চৌধুরী। যার নার্সিং এ ছোটবেলা থেকে বেড়ে ওঠা। এখনো তিনি হাতে ধরে গান শেখান। মূলত পরিবার, গুরুবাবা ভূপতি ভূষণ বর্মা এবং বাবুলাল চৌধুরী কাকুর অনুপ্রেরণা এবং ভালবাসা আমার পথ চলার শক্তি যোগায়। গান নিয়ে আগামীতে অনেক দূর এগিয়ে যেতে চাই।

শুরুরদিকে, আধুনিক ধারার গান করলেও এক পর্যায়ে লোক গানেই মনোনিবেশ করেন তিনি। তার ভাষায়, ‘লোকগান সোদা মাটির মধুর গন্ধেমাখা, মানুষ ও প্রকৃতির প্রাণের স্পন্দনে একাকার। যার সুর প্রতিটি মানুষের মনকে আপন আলোয়ে অনুরণিত করে। তাই লোকগান আমাকেও খুব টানে।
সঙ্গীত কেরিয়ারে ভালো কিছু গান করে যেতে চান তনু; যা তাকে বহুদিন গণমানুষের মাঝে বাঁচিয়ে রাখবে বলে জানান তনু। পাশাপাশি দেশের লোকগানকে বিশ্বের দরবারে আরো সমাদৃত করতে কাজ করতে চান তিনি।

তনু রায় এর জন্ম গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার ফতেউল্লাহ পুর গ্রামে। করতোয়া নদীর ছলছলে রূপালী জলের ঢেউ খেলায় শৈশব কাটানো তনু গোবিন্দগঞ্জ বিএম বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, গোবিন্দগঞ্জ মহিলা কলেজ থেকে এইচ এস সি সরকারি আজিজুল হক কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে বিএসএস ও এমএসএস ডিগ্রী সম্পন্ন করেছেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x