English

30 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

শীতকালে গরম পানিতে চুল ধুচ্ছেন? জেনে নিন কি কি ক্ষতি হতে পারে

- Advertisements -
Advertisements
Advertisements

প্রতিবছর শীতকালে এলেই গোসলে চলে গরম পানির ব্যবহার। কিন্তু গোসলের সাথে আপনি যদি চুলেও গরম পানি ব্যবহার শুরু করেন তবে তা ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। মাথার ত্বকের বিভিন্ন সমস্যা, চুল পড়া সহ আরো অনেক সমস্যায় পড়তে পারেন আপনি।
বেশিরভাগ বিশেষজ্ঞরা চুল ধোয়ার ক্ষেত্রে গরম পানির ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছেন।তাদের মতে, গরম পানি চুলকে যেমন রুক্ষ করে তেমনি চুলের ত্বকেও দেখা দেয় নানা সমস্যা। গরম পানিতে চুল ধোয়া কতটা বিপদ ডেকে আনতে পারে তা আলোচনা করা হলো।
চুল ‍রুক্ষ হয়ে যায়:
গরম পানি আপনার চুল এবং মাথার ত্বক থেকে প্রাকৃতিক তেল কেটে ফেলতে পারে, এতে চুল রুক্ষ ও প্রাণহীন দেখায়। সেই সাথে গরম পানির ব্যবহারে আপনার চুল নিস্তেজ হয়ে যাবে।
চুল পড়া:
নিয়মিত গরম পানিতে চুল পরিষ্কার করলে চুল ভেঙ্গে যেতে পারে। এতে করে চুল পড়ে যায়। গরম পানি মাথার স্কিনের পোরগুলো খুলে দেয় যা চুলের গোড়া নরম করে ফেলে।
মাথার ত্বকে প্রদাহ সৃষ্টি করে:
বেশি গরম পানিতে মাথার ত্বকের জ্বালাপোড়া হতে পারে, আপনার মাথার ত্বকের টিস্যুর ক্ষতি হতে পারে। এছাড়া চুল ও মাথার ত্বকের পুষ্টি ও অক্সিজেন গ্রহণের পথে বাঁধা সৃষ্টি করে।
খুশকির সমস্যা:
মাথার ত্বক শুকিয়ে যাওয়া খুশকির অন্যতম কারণ। আর গরম পানিতে মাথার ত্বক শুকিয়ে যায়। এতে চুলকানি ও খুশকির সমস্যা বাড়ে।
সমাধান:
খুব বেশি ঠান্ডা পানিও মাথার ত্বকের জন্য ভালো না। এজন্য চুল ধোয়ার জন্য অবশ্যই হালকা গরম পানি ব্যবহার করতে হবে। এতে করে একদিকে যেমন চুলের কোন ক্ষতি হবে না তেমনি চুল পরিষ্কারও হবে ভালোভাবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন