ব্রেকিং নিউজ

আপডেট ডিসেম্বর ৩১, ২০২০

ঢাকা রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১, ৩ মাঘ, ১৪২৭, শীতকাল, ৩ জমাদিউস সানি, ১৪৪২

বিজ্ঞাপন

রেলওয়ে কুমিল্লা অংশের ৭১টি রেলক্রসিংয়ের মধ্যে ৫৮টিই অবৈধ, বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

রেলওয়ে কুমিল্লা অংশের ৭১টি রেলক্রসিংয়ের মধ্যে ৫৮টিই অবৈধ। এদিকে রেলক্রসিংয়ে ত্রুটিপূর্ণ ব্যারিয়ারে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে। ক্রসিংয়ে দুই পাশে দুটি ব্যারিয়ার থাকায় রং সাইড দিয়ে গাড়ি প্রবেশ করছে। এতে ঘটছে দুর্ঘটনা। গতকাল সকালে কুমিল্লা নগরীর শাসনগাছা রেলক্রসিংয়ে রং সাইড দিয়ে প্রবেশ করে দুর্ঘটনায় পড়ে একটি সিএনজি অটোরিকশা। এতে অটোরিকশার যাত্রী স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুজন। শাসনগাছা রেলক্রসিংয়ে দুর্ঘটনার পর গিয়ে দেখা যায়, দুই পাশে ব্যারিয়ার ফেলা হয়েছে।

বিজ্ঞাপন

ট্রেন মাত্র ১০ হাত দূরে। তবু রং সাইড দিয়ে পার হচ্ছে যানবাহন। শেষে গেটম্যান সামনে দাঁড়ালে যানবাহন থেমে যায়। সূত্র জানায়, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে কুমিল্লার লাকসাম পর্যন্ত ৭১টি লেভেল ক্রসিং রয়েছে। অনুমোদিত লেভেল ক্রসিং ১৩টি, যার মধ্যে রয়েছে বাগমারা, বিজয়পুর-১, বিজয়পুর-২, পদুয়ার বাজার, ভার্সিটি গেট, কোটবাড়ী, ধর্মপুর, শাসনগাছা, মুড়াপাড়া, বাওনগাঁও, শশীদল, শালনদী ইত্যাদি। এদিকে কুমিল্লার বিভিন্ন অংশে অবৈধ ক্রসিংয়ে সাইনবোর্ড দিয়ে দায় সারছে রেলওয়ে কর্তৃপক্ষ। এর মধ্যে দুটি লাকসামের চন্দনা ও তপইয়া। লাকসামের সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা লতিফুর রহমান খোকন বলেন, ‘চন্দনা ও তপইয়ার রেলক্রসিংয়ে সাইনবোর্ড দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এখানে গেট স্থাপন করা প্রয়োজন।’

রেলওয়ে কুমিল্লার ঊর্ধ্বতন উপসহকারী (পথ বিভাগ) প্রকৌশলী লিয়াকত আলী মজুমদার বলেন, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৫৮টি অবৈধ লেভেল ক্রসিং রয়েছে। ১৩টি বৈধ ক্রসিংয়ের মধ্যে রেলওয়ের গেটম্যান আছেন। নতুন প্রকল্পের আওতায় ১৫টি অবৈধ রেলক্রসিংয়ে জনবল নিয়োগ করা হবে। গুরুত্ব বিবেচনায় ধারাবাহিকভাবে সব রেলক্রসিংয়ে গেট ব্যারিয়ার নির্মাণ ও জনবল নিয়োগ দেওয়া হবে।

তিনি বলেন, আগে ক্রসিংয়ের দুই পাশে দুটি ব্যারিয়ার দেওয়া হতো। এখন থেকে দুই পাশে দুটি করে চারটি ব্যারিয়ার দেওয়া হবে, যাতে গাড়ি রং সাইড দিয়ে প্রবেশ করতে না পারে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x