ব্রেকিং নিউজ

আপডেট ১৬ মিনিট ৫৩ সেকেন্ড

ঢাকা সোমবার, ১৭ মে, ২০২১, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮, গ্রীষ্মকাল, ৪ শাওয়াল, ১৪৪২

বিজ্ঞাপন

‘ছবি তুলতে গিয়ে কৃষকের কষ্টের ফসল নষ্ট করবেন না-ফসল নষ্ট করে গরু ছাগল,আমরা মানুষ’

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

চলছে শীতকাল। ষড়ঋতুর দেশে এই সময়টা ফসলের মাঠ ছেয়ে থাকে হলুদ ফুলে। সরিষা ফুলের চোখ জুড়ানো এই সৌন্দর্য দেখলে চোখ আর সরাতে মন চায় না। অনেক মানুষ সরিষা ফুলের সঙ্গে ছবি তুলে সময়টুকুকে ধরে রাখেন। তবে এই ছবি তুলতে গিয়েই কৃষকের কষ্টের ফসল ধ্বংস করেন অনেক মানুষ। তাদের নূন্যতম বোধশক্তিও নেই যে, ক্ষেতের ফসলগুলো নষ্ট হচ্ছে। এই সরিষাগাছগুলোকে এই পর্যায়ে আনতে কৃষকের কতটা পরিশ্রম করতে হয়েছে, সেটা অনেকেই জানেও না বোঝেও না।

বিজ্ঞাপন

হাল আমলে সোশ্যাল সাইট এসে কিছু মানুষের নির্বুদ্ধিতাকে যেন উস্কে দিয়েছে। শীত আসলেই যেন সরিষা ফুলের মাঠে ছবি তুলতেই হবে আর সোশ্যাল সাইটে আপলোড করতেই হবে। এটা না করলে জীবন বৃথা!‍ ক্ষেতের পাশে দাঁড়িয়ে ছবি তুললেও যেন মন ভরে না, ছবি তুলতে তারা ক্ষেতের ভেতর প্রবেশ করেন। পায়ের চাপে নষ্ট হয়ে যায় ফসল। একসঙ্গে অনেক মানুষ গেলে কী অবস্থা হয় তা সহজেই অনুমেয়।

এ ধরনের ব্যক্তিদের সচেতন করতে কিছু মানুষ উদ্যোগ নিয়েছেন। সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গেছে কিছু ছবি, যাতে লেখা আছে, ‘ছবি তুলতে গিয়ে কৃষকের কষ্টের ফসল নষ্ট করবেন না’ কিংবা ‘ফসল নষ্ট করে গরু-ছাগল, আমরা মানুষ’ এই জাতীয় কিছু কথা। সরিষাক্ষেতে এই পোস্টারগুলো লাগানো হয়েছে নারায়ণগঞ্জ সাইক্লিস্ট কমিউনিটির সৌজন্যে। এতেও যদি কিছু মানুষের বোধোদয় হয়, তাহলে রক্ষা পাবে কৃষকের শ্রম-ঘামে উৎপাদিত ফসল।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x