ব্রেকিং নিউজ

আপডেট ফেব্রুয়ারি ৩, ২০২১

ঢাকা বুধবার, ১৬ জুন, ২০২১, ২ আষাঢ়, ১৪২৮, বর্ষাকাল, ৫ জিলকদ, ১৪৪২

বিজ্ঞাপন

মিশরে পাওয়া গেল ২ হাজার বছরের পুরনো রহস্যময় মমি: মুখের ভেতরে রয়েছে সোনালি জিহ্বা!

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

মিশরে পাওয়া গেছে ২ হাজার বছর আগের পুরনো কয়েকটি মমি। এই রহস্যময় মমিগুলোর মুখের ভেতরে রয়েছে সোনালি জিহ্বা! দেশটির প্রত্নতাত্ত্বিক মন্ত্রণালয়ের বরাত দিয়ে বুধবার এই তথ্য জানিয়েছে বৃটিশ গণমাধ্যম বিবিসি।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, মিশরের সর্বত্রই প্রাচীন স্থাপত্য ছড়িয়ে রয়েছে। দেশটির আলেকজান্দ্রিয়ার তাপসিরিস মাগনায় খননকার্য চালাতে গিয়ে গ্রীক ও রোমান যুগের সমাধি অবিষ্কার করেন মিশরীয়-ডোমিনিকান একটি দল। সমাধিতে ১৬টি পুরনো কবর আবিষ্কার করেন তারা। সেই কবরে ভেতরেই কয়েকটি মমি ছিল। সেগুলোর জিহ্ব মোড়ানো ছিল সোনা দিয়ে।

প্রাচীন মিশরীয়রা বিশ্বাস করতেন, ওসাইরিস হলেন পরকালের দেবতা ও বিচারক। তাদের বিশ্বাস অনুসারে, ওসাইরিস মৃত্যুর পর পরলোকে সকলের ভবিষ্যৎ নির্ধারণ করেন। স্বর্ণের জিহ্বা যুক্ত মমি নিয়ে গবেষকদের অনুমান, মৃত মানুষটি যেন কবরে গিয়ে মৃত্যুলোকের দেবতা ওসাইরিসের সঙ্গে কথা বলতে পারে, সে জন্যই তাকে স্বর্ণের জিভ দেওয়া হয়েছিল। যখন এই মরদেহটিকে মমি দিয়ে আবৃত করা হয়েছিল, তখন এই জিহ্বা বসিয়ে দেওয়া হয়।

ইউনিভার্সিটি অব সান্টো ডমিনিগোয় কর্মরত ক্যাথলিন মার্টিনিজ নেতৃত্বাধীন প্রত্নতত্ত্ববিদ এবং মিশরীয় প্রত্নতত্ত্ববিদদের যৌথ দল মিলে তাপসিরিস মাগনায় খননকার্য চালাচ্ছে। তাপোসিরিস মাগনা মন্দির যা ‘গ্রেট টেম্পল অব ওসাইরিস’ থেকে রানি সপ্তম ক্লিয়োপেট্রার ছবি খোদাই করা কয়েনও উদ্ধার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। সেখানেই রানিকে কবর দেওয়া হয়েছিল বলে মনে করছেন ক্যাথলিন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x