English

38 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
- Advertisement -

জয়পুরহাটের আক্কেলপুরে কৃষকের চোখে মুখে হাসির ঝিলিক

- Advertisements -

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলা এখোন শষ্য ভান্ডার খ্যাত সবুজের সমারোহ রূপ ধারন করেছে। পুরো উপজেলার সকল এলাকা জুড়ে দোল খাচ্ছে সবুজ পাতা। কোথাও সরিষা, ভুট্টা কোথাও আলু কোথাও বিভিন্ন রবিশষ্যে এখন দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন।

উপজেলার বিভিন্ন গ্রামের হাজার হাজার কৃষক তাদের জমিতে সরিষা আলু, ভুট্টা, গম,হলুদ ও বিভিন্ন প্রকারের ফসল ও শাকসবজি এখন সবুজে ছেয়ে, গেছে। বিশেষ করে সরিষা, আলু, ভুট্টা, হলুদ ও গম সবুজ গাছ কৃষকদের চোখে মুখে হাসির ঝিলিক ফুটিয়ে তুলেছে।

এদিকে গত রবি মৌসুমে কৃষক সরিষা, আলু,ভুট্টা, গম,সহ হলুদ চাষে লাভবান হওয়ায় এবার অধিকহারে সরিষা, আলু, গম ভুট্টা, ও হলুদ চাষ করেছেন। অনুকূল আবহাওয়া ও ভাল পরিচর্যায় এবারও আলু ও সরিষা সহ এসব ফসলের বাম্পার ফলন হবে বলে কৃষকরা মনে করছেন।

এ উপজেলার কৃষক মো: কালাম বলেন জমিগুলোতে আলু,ভুট্টা, গম, সরিষা ও হলুদের খুব ভাল ফলন হয়। জমিতে আলু সহ সরিষা চাষ করেছি। কানুপুর গ্রামের কৃষক মো: জিল্লুর রহমান বলেন আমি ৩০ শতক জমিতে হলুদ চাষ করেছি তুলনা মূলক ভালো ফলন পেয়েছি, কাশিড়া জুগীভিটা গ্রামের কৃষক মো: মুকুল বলেন আমি ৩৩ শতক জমিতে ভুট্টা লাগিয়েছি এসব ফসলের গাছ দেখে বাম্পার ফলন হবে বলে আশা করছি।

এসব কৃষকরা আরো বলেন যে ফসলের রোগ নিরাময়ে উপজেলা কৃষি অফিসের সকল সদস্য আমাদের যে ভাবে পরামর্শ দিচ্ছেন তাতে করে খুব সহজেই ফসলের রোগ চিহ্নিত ও ধ্বংস করতে পারছি।

উপজেলা কৃষি অফিসার মো: শহিদুল ইসলাম সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, যে পূর্বের মতো জমি থেকে ধান উঠানোর পর কৃষকরা আর ফসলি জমি তেমন ফেলিয়ে রাখেন না,বরং তারা বিভিন্ন ধরনের ফসল চাষ করছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন