English

34 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

সাম্পান চট্টগ্রামের নান্দনিক ঐতিহ্য,মাঝিদের ঘাট ফিরিয়ে দেয়ার বিকল্প নাই: লায়ন হাকিম আলী

- Advertisements -

কর্ণফুলীর সাম্পানঘাট মাঝিদের ফিরিয়ে দেওয়ার দাবিতে এক সমাবেশ চরপাথরঘাটাস্থ ইছানগর বাংলা বাজার ঘাটে শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সমাজসেবক ডায়মন্ড সিমেন্ট কোম্পানীর পরিচালক ও নিরাপদ সড়ক চাই(নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সভাপতি আলহাজ্ব লায়ন হাকিম আলী। প্রধান বক্তা ছিলেন নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সভাপতি ও চ্যানেল আই চট্টগ্রাম ব্যুরো প্রধান এবং চট্টগ্রাম প্রেসক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বিশেষ অতিথি ছিলেন কর্ণফুলী ঘাট রক্ষা ও মাঝিদের পেশা টিকিয়ে রাখার বিষয়ে বিশেষ বক্তব্য প্রদান করেন চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের সভাপতি আলীউর রহমান।

লায়ন হাকিম আলী বলেন, কর্ণফুলী এবং সাম্পান চট্টগ্রামের নান্দনিক ও উজ্জ্বল সংস্কৃতির প্রতিকৃতি। কিন্তু নানা প্রতিবন্ধকতা এবং প্রশাসনিক অসহযোগিতার কারণে সাম্পান মাঝিদের পেশা সংকটাপন্ন হয়ে গেছে। আমি আশা করি সিটি কর্পোরেশন নতুন মেয়র যথাযথ উদ্যোগ গ্রহণ করে প্রকৃত সাম্পান মাঝির ঘাট ফিরিয়ে দিতে সহযোগিতা করবেন। তিনিই সাম্পান মাঝিদের জীবনমান উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ বলেন আমরা সাংবাদিক সমাজ সবসময় সাম্পান মাঝিদের পাশে ছিলাম আছি এবং আগামীতেও থাকবো। মানুষ যেখানে ঐতিহ্যবাহী পুরনো পেশা ছেড়ে দিচ্ছে কর্ণফুলী সাম্পান মাঝির বংশপরম্পরায় তা আকরে রেখেছেন। ঝড় তুফানেও সাম্পান মাঝিরা ঘাট ছেড়ে যান না। মাঝিদের এর এই পেশা টিকিয়ে রাখতে আমরা সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করব।

সাংবাদিক গবেষক আলীউর রহমান বলেন কর্ণফুলীর সাম্পান চট্টগ্রামের আড়াই হাজার বছরের ঐতিহ্য বহন করে। সেই ঐতিহ্য রক্ষা এবং সেটাকে আরো সুদৃঢ় করতে যে সামাজিক আন্দোলন শুরু করেছি তা অব্যাহত রাখব। মাননীয় প্রধানমন্ত্রী এই পেশা টিকিয়ে রাখতে সব ধরনের সহযোগিতা করতে সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছেন আমরা সেই নির্দেশের বাস্তবায়ন চাই।

কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক শাহ আলমের সভাপতিত্বে ও সহ সভাপতি জাফর আহমেদ এর উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রোটারিয়ান অধ্যাপক প্রদীপ কুমার দাশ, রোটারিয়ান অধ্যাপক মনোজ কুমার দেব, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সভাপতি এসএম পেয়ার আলী, ইছানগর বাংলাবাজার সাম্পান মাঝি কল্যাণ সমিতির সভাপতি লোকমান দয়াল, সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ, অর্থ সম্পাদক মোহাম্মদ জসিম, ইছানগর সদরঘাট সাম্পান মাঝি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান অর্থ সম্পাদক ফরিদ আহমদ সহ-সভাপতি জাকির আহমদ, চরপাথরঘাটা ব্রিজঘাট সাম্পান সমিতির যুগ্ম সম্পাদক আবুল হোসেন আবু প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে চৌধুরী ফরিদ চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এবং অালীউর রহমান চট্টগ্রাম প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও এসএম পেয়ার আলি অষ্টমবারের মতো ইছানগর সদরঘাট সাম্পান মালিক কল্যাণ সমিতির সভাপতি নির্বাচিত হওয়ায় তাদের সংবর্ধনা ও সম্মাননা পদক প্রদান করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন