ব্রেকিং নিউজ

আপডেট ৪২ মিনিট ৫২ সেকেন্ড

ঢাকা বুধবার, ২১ এপ্রিল, ২০২১, ৮ বৈশাখ, ১৪২৮, গ্রীষ্মকাল, ৮ রমজান, ১৪৪২

বিজ্ঞাপন

ভারত ও পাকিস্তানকে সত্যিকারের বন্ধু হিসেবে দেখতে চাই: মালালা ইউসুফজাই

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

ভারত ও পাকিস্তানকে সত্যিকারের বন্ধু হিসেবে দেখাটা নিজের স্বপ্ন বলে জানিয়েছেন পাকিস্তানি মানবাধিকারকর্মী ও নোবেলজয়ী মালালা ইউসুফজাই। ভারতের জয়পুরে এক সাহিত্য উৎসবে ভার্চুয়ালি যোগ দিয়ে এই আশা ব্যক্ত করেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আপনারা ভারতীয়, আমি পাকিস্তানি। আমরা আমাদের মতো ভালো আছি। সীমান্ত নিয়ে বিভাজন পুরনো দর্শন, এখন আর এসব কাজ করে না। মানুষ হিসেবে আমরা সবাই শান্তিতে থাকতে চাই। ভারত ও পাকিস্তানের আসল শত্রু  হলো– দারিদ্র্য, বৈষম্য ও অসাম্য। নিজেদের মধ্যে লড়াই না করে দুই দেশের উচিত এই শত্রুগুলোর বিরুদ্ধে যৌথভাবে লড়াইয়ে নামা।’ ভারত ও পাকিস্তানকে একে অপরের সত্যিকারের বন্ধু হিসেবে দেখতে চান বলে জানান মালালা।

প্রসঙ্গত, ভারত ও পাকিস্তান একে অপরের চিরবৈরী ভাবাপন্ন প্রতিবেশী স্বাধীনতার পর থেকে তিনবার যুদ্ধে জড়িয়েছে। এর মধ্যে দুবারই যুদ্ধ হয়েছে কাশ্মীর নিয়ে যার রেশ এখনো কমেনি। পাকিস্তানে ২০১২ সালে স্কুলে যাওয়ার সময় মালালা ইউসুফজাই সন্ত্রাসীদের হামলার শিকার হন। সেই ঘটনায় সারাবিশ্বে আলোড়ন সৃষ্টি হয়।

এর পর সুস্থ হয়ে নারীদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠার আন্দোলন থেকে শুরু করে বৈষম্য ও সংখ্যালঘু নিপীড়নের বিরুদ্ধে কাজ করে চলেছেন তিনি। পরে শান্তিতে নোবেল জয় করেন এ মানবাধিকারকর্মী।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x