English

29 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

নারীদের শ্রদ্ধা জানাতে নারীদের গান ‘শোনো পৃথিবী শোনো’

- Advertisements -

প্রতি বছর ৮ মার্চ পালিত হয় বিশ্ব নারী দিবস। সারাবিশ্বে নারীদেরকে বিশেষভাবে শ্রদ্ধা জানানো হয় এই দিনে। বাংলাদেশেও নারীরা সম্মানিত হন নানা আয়োজনে। সেখানে থাকে নাটক-সিনেমা ও গানসহ অনেক সাংস্কৃতিক আয়োজন।

গত বছর ৮ মার্চ উপলক্ষে নারীদেরকে শ্রদ্ধা জানিয়ে গীতিকবি অধরা জাহান বিশেষ এক উদ্যোগে তারই গীতিকবিতায় একটি গানের মধ্য দিয়ে নারীদেরকে বিশেষভাবে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছিলেন। অধরা জাহান এবারও সেই ধারাবাহিকতা বজায় রেখেছেন। এবারের নারী দিবসেও তিনি নারীদের শ্রদ্ধাঞ্জলী জানিয়ে একটি গান রচনা করেছেন। গানের শিরোনাম ‘শোনো পৃথিবী শোনো’।

এই গানের সুর করে দীর্ঘদিন পর সুরকার হিসেবে যাত্রা শুরু করলেন আলম আরা মিনু। আলম আরা মিনু বলেন, ‘আগেও আমি বেশকিছু গানের সুর করেছি। কিন্তু মাঝে সুর করা থেকে বিরত ছিলাম। ‘শোনো পৃথিবী শোনো’ গানটির সুর করার মধ্য দিয়ে আবারো সুরের ভুবনে আমার যাত্রা শুরু হলো। আশা করছি এখন থেকে নিয়মিতই গানের সুর করবো।’

গানটির সংগীতায়োজন করেছেন মানাম আহমেদ। গানটিতে কন্ঠ দিয়েছেন রুমানা ইসলাম, আঁখি আলমগীর, রিজিয়া পারভীন, কনা, ন্যানসি, নিশীতা বড়ুয়া, অবন্তী সিঁথি এবং আলম আরা মিনু নিজেও।

গানটিতে কবিতা আবৃত্তি করেছেন বুলবুল মহলানবিশ, অর্পা এবং অধরা জাহান।

গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন চাঁদনী।

এই গান প্রসঙ্গে গীতিকার অধরা জাহান বলেন, ‘আমি মুগ্ধ, আমি আবেগাপ্লুত যারা আমাকে এবং মিনু আপাকে শ্রদ্ধা জানিয়ে গান গেয়েছেন, কবিতা পড়েছেন। তাদের স্নেহ ভালোবাসার প্রতি আমি ঋণি। সুরকার মিনু আপার প্রতি আজীবন শ্রদ্ধা রাখার নিরন্তর চেষ্টা করবো। অনেক কৃতজ্ঞতা মানাম ভাইয়ের প্রতি।

পৃথিবীর সকল নারী পুরুষের প্রতি উৎসর্গকৃত আমাদের এই প্রয়াস। কারণ পুরুষহীন কোনো নারী দিবসের অস্তিত্ব নেই।’

গানটি প্রসঙ্গে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী আঁখি আলমগীর বলেন, ‘গানটি লেখা এবং সুর করা দু’জন নারীর। যে কারণে গানটির প্রতি সত্যিই এক অন্যরকম ভালোলাগা, ভালোবাসা আছে। আমরা সবাই বেশ আন্তরিকতা নিয়ে কাজটি করেছি। সবচেয়ে বড় কথা হলো একটি অপূর্ব সুন্দর গান হয়েছে। আমার বিশ্বাস গানটি সবারই ভীষণ ভালো লাগবে। কারণ মিনু আপা অসাধারন সুর সৃষ্টি করেছেন।’

অধরা জাহান জানান তার নিজস্ব ইউটিউব চ্যানেলে ‘অধরা’র ক্রিয়েশন’-এ গানটি প্রকাশ পাবে। ৮ মার্চ থেকে আরটিভিতেও গানটির প্রচার শুরু হবে।

আগামী ১০ মার্চ অধরার জন্মদিনে আরটিভি’র আয়োজনে গানটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘শোনো পৃথিবী শোনো’ গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন দীপু হাজরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন