ব্রেকিং নিউজ

আপডেট ১৭ মিনিট ৪২ সেকেন্ড

ঢাকা বুধবার, ২১ এপ্রিল, ২০২১, ৮ বৈশাখ, ১৪২৮, গ্রীষ্মকাল, ৮ রমজান, ১৪৪২

বিজ্ঞাপন

তুরস্কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০১তম জন্মবার্ষিকী উদযাপন

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

বর্ণাঢ্য আয়ােজনের মধ্য দিয়ে তুরস্কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০১তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২১ উদ্যাপন করা হয়। ১৭ই মার্চ ২০২১-এর সকালে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ মান্নান এনডিসি দূতাবাসের সকল কর্মকর্তা/কর্মচারী এবং পরিবারের সদস্যদের সাথে নিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং দূতাবাস প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। করােনা সংক্রামণ প্রতিরােধে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

অত:পর দিবসটি উপলক্ষে রাষ্ট্রদূত মাসুদ মান্নান এনডিসি দূতাবাসের সকল কর্মকর্তা/কর্মচারী ও পরিবারবর্গ, প্রবাসী বাংলাদেশী এবং শিশুকিশােরদের সাথে নিয়ে আনন্দঘন পরিবেশে দূতাবাস প্রাঙ্গণে “শেখ রাসেল কর্নার”-এর শুভ উদ্বোধন করেন। এরপর উক্ত কর্নারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০১তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস ২০২১ উদযাপন উপলক্ষে শিশুরা চিত্রাংকন প্রতিযােগীতায় অংশগ্রহণ করে। চিত্রাংকন প্রতিযােগীতার বিষয়বস্তু ছিল “বাংলাদেশ ও বঙ্গবন্ধু”। অনুষ্ঠানের শেষে অংশগ্রহণকারী প্রতিযােগীদের মধ্যে পুরস্কার এবং সার্টিফিকেট বিতরণ করেনরাষ্ট্রদূত ও তাঁর সহধর্মিনী প্রফেসর ড, নুযহাত আমিন মান্নান।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে দূতাবাসের বিজয়-৭১ মিলনায়তনে একটি বিশেষ অনুষ্ঠানের আয়ােজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই রাষ্ট্রদূতের ব্যক্তিগত কর্মকর্তা জনাব আবুল বাশার কুরআন থেকে তিলওয়াত করে শুনান এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মােনাজাত পাঠ করেন। এসময় দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করেন মান্যবর রাষ্ট্রদূত মসজিদ মান্নান এনডিসি এবং মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় প্রতিমন্ত্রী-এর বাণী পাঠ করেন মিনিস্টার ও মিশন উপ-প্রধান জনাব মােঃ রইস হাসান সরােয়ার। অতপরঃ দিবসটি উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রেরিত বঙ্গবন্ধুর উপর নির্মিত বিশেষ ভিডিও ক্লিপ প্রদর্শিত হয়।

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস এর বিশেষ আলোচনা পর্বে রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি মুক্তিযােদ্ধা এবং মুক্তিযুদ্ধে আত্মােত্সর্গী সকল শহীদদের স্মরণপূর্ব বাংলাদেশের অভ্যুদয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘটনাবহুল জীবনের বিবরণ তুলে ধরেন। এছাড়া তিনি বঙ্গবন্ধুর নেতৃত্ব গুন ও তার সংগ্রামী ও কর্মময় জীবনের বর্ণনাপুর্বক ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ, বাংলাদেশের স্বাধীনতা ও ঐতিহাসিক বিজয় অর্জনের প্রেক্ষাপট তুলে ধরেন। জাতীয় শিশু দিবস উপলক্ষে রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর শিশুদের প্রতি ভালবাসার বিভিন্ন স্মৃতির কথা উল্লেখ করে বলেন বঙ্গবন্ধু শিশুদের প্রতি অত্যন্ত শ্লেহশীল ছিলেন এবং স্বাধীন বাংলাদেশে তিনি শিশুদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন। তিনি আরাে উল্লেখ করেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পাদনে এবং তাঁর স্বপ্নপূরণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী নেতৃত্বে অচিরেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রের লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবে বলে রাষ্ট্রদূত দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া, দিবসটি উপলক্ষে প্রবাসীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ডাঃ বাবুরুদ্দিন আহমেদ এবং ড. শাহেন শাহ।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x