English

28 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

প্রতিভাবান অভিনেতা জাভেদ রহিম-এর ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -
প্রতিভাবান অভিনেতা জাভেদ রহিম-এর ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৭৬ সালের ২৩ মার্চ, ঢাকায় মৃত্যুবরণ করেন। প্রয়াত এই গুণী অভিনেতার প্রতি শ্রদ্ধাঞ্জলি। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।
ভারতের বর্ধমানে জন্ম নেয়া জাভেদ রহিম, পড়া-লেখা করেছেন কলকাতায় । এক সময় ঢাকায় চলে আসেন। চলচ্চিত্রকার জহির রায়হান-এর ঘনিষ্ঠ ছিলেন তিনি, সেই সূত্র ধরেই জহির রায়হান-এর চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে তাঁর আগমন ঘটে।
তাঁর অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে- সংগম, কাজল, বাহানা, ক্যায়সে কাহুঁ, বেহুলা, আগুন নিয়ে খেলা, জুলেখা, আনোয়ারা, দুই ভাই, নতুন নামে ডাকো, আলোর পিপাসা, শ্রীমতী ৪২০, আগন্তুক, বেলা শেষের গান, মধুমতী, ওরা ১১ জন, টাকার খেলা, অবাক পৃথিবী, অন্তরালে, দুই রাজকুমার, এক মুঠো ভাত, প্রভৃতি।
অভিনয়ে অসামান্য প্রতিভার অধিকারী ছিলেন জাভেদ রহিম। তুখোড় অভিনেতা হিসেবে তখনকার সময়ে তাঁর বেশ খ্যাতি ছিল। ব্যতিক্রধর্মী যে কোন ছবিতে, যে কোন চরিত্রই তিনি বিশ্বাসযোগ্যভাবে ফুটিয়ে তুলতে পারতেন। চরিত্রের সঙ্গে মিশে যাওয়ার অসাধারণ দক্ষতা ছিল তাঁর।
বেশিরভাগ ছবিতেই তিনি খলচরিত্রে বাস্তবধর্মী অভিনয় করে গেছেন। বর্তমান প্রজন্ম হয়তো ধারণাই করতে পারবে না যে, কত উচুমাপের অভিনেতা ছিলেন জাভেদ রহিম।
বাংলাদেশের তৎকালীন চলচ্চিত্রসংশ্লিষ্টদের অতি প্রিয় ‘মিনু মামা’ হিসেবে খ্যাত অভিনেতা জাভেদ রহিম, বড় অকালে-অসময়ে চলে গেছেন এই পৃথিবী থেকে। অনন্তলোকে তিনি ভালো থাকবেন, এই প্রার্থণা আমাদের।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন