ব্রেকিং নিউজ

আপডেট ১০ সেকেন্ড

ঢাকা বুধবার, ২১ এপ্রিল, ২০২১, ৮ বৈশাখ, ১৪২৮, গ্রীষ্মকাল, ৮ রমজান, ১৪৪২

বিজ্ঞাপন

বৈশাখী টেলিভিশনের লাইভ মিউজিক্যাল শো ‘বৈশাখী ফোক’ অনুষ্ঠানে গান গাইবেন নবনীতা চৌধুরী

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

বৈশাখী টেলিভিশনের লাইভ মিউজিক্যাল শো ‘বৈশাখী ফোক’। প্রচারিত হচ্ছে প্রতি শুক্রবার রাত ১০টা ৫৫ মিনিটে। ‘বৈশাখী ফোক’ অনুষ্ঠানে  (০২ এপ্রিল) সরাসরি গান গাইবেন সাংবাদিক, সংবাদ পাঠক, আইনজ্ঞ ও মানবতাকর্মী নবনীতা চৌধুরী। রুকাইয়া জাহান চমকের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন লিটু সোলায়মান। প্যানেল প্রযোজক মামুন আব্দুল্লাহ ও রবিউল হাসান প্রধান।

বিজ্ঞাপন

নবনীতা বলেন, সবকিছু ছাপিয়ে সংগীতই আমার সাধনা। দর্শকদের ভালো লাগা শেকড় সন্ধানী কিছু গান গাইব বৈশাখী টেলিভিশনে। আমাকে এমন একটি সুযোগ দেওয়ায় বৈশাখী টিভি কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা। আমার গান দর্শকদের ভালো লাগলেই আমার পরম পাওয়া।

উল্লেখ্য, নারী অধিকারের জন্য দীর্ঘদিন লড়াই করে চলেছেন নবনীতা চৌধুরী। এজন্য দেশ এবং আন্তর্জাতিক অঙ্গনে অসংখ্য পুরস্কার অর্জন করেছেন তিনি। পেশাগত জীবনে একুশে টেলিভিশন, একাত্তর ও ডিবিসি টেলিভিশনে তার সরব উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। গানটাকে বড্ড বেশি ভালোবাসেন তিনি। বিশেষ করে শেকড় সন্ধানী ফোক গানের তিনি অন্ধ অনুরক্ত। সুযোগ পেলেই গান নিয়ে হাজির হন। এ ব্যাপারে স্বামীর অনুপ্রেরণাকেই বড় করে দেখেন। বর্তমানে তিনি জেন্ডার, জাস্টিস ডাইভারসিটি (জিজেডি) এ্যান্ড প্রিভেন্টিং ভায়োলেন্স এগেইনস্ট ওম্যান ইনিসিয়েটিভ- ব্র্যাক-এর পরিচালক হিসেবে কর্মরত।

অনুষ্ঠানটি নিয়ে বলতে গিয়ে বৈশাখী টিভির উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলন বলেন, লোকগান বাংলাদেশের সঙ্গীতের একটি অন্যতম ধারা। এটি মূলত বাংলার নিজস্ব সঙ্গীত। নিজভূমে বাঙালি জাতি আপন অস্তিত্ব রক্ষায় সহস্র বছরের সংগ্রামের মধ্যদিয়ে সৃষ্টি করেছে নিজস্ব সংস্কৃতি, যা পূর্বপুরুষ দ্বারা পর্যায়ক্রমে বিস্তার লাভ করেছে। আমাদের এই হাজার বছরের সংস্কৃতির ছায়ায় লালিত অসংখ্য লোকগান সমগ্র বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে আছে।

গ্রাম বাংলার মানুষের জীবনের কথা, সুখ দুঃখ,প্রেম,দেহতত্ত্ব ও সৃষ্টি তত্ত্বের কথা ফুটে ওঠে এই সঙ্গীতে। লোকগানের ঐতিহ্যমণ্ডিত বাংলাদেশের আবহাওয়া ও ভূ-প্রকৃতি সাধারাণ মানুষের উদাসী মনকে ভাবুক ও প্রেমিক করে তোলে। সেই উদাসী ও বাউল ভাবের জন্যই বাংলার মাটিতে জন্মেছেন বহু সাধক ও বাউল শিল্পী । দেহতাত্ত্বিক সাধন ভজন ও গানের কথা, সুর, চিরায়িত বাংলা গানের প্রতি আকৃষ্ট, দোলায়িত ও বিমোহিত করে তোলে গানপ্রিয় মানুষকে। সেই কথা ও সুরের ভাব-রস-মাধুর্য্য দেশ-বিদেশের সব মানুষকে জানাতে এবং প্রাচীন লোকগানের ভাণ্ডারকে জনগণের মধ্যে সমসাময়িক মিউজিক কম্পোজিশনের মাধ্যমে নতুন আঙ্গিকে সরাসরি তুলে ধরতেই বৈশাখী ফোক অনুষ্ঠানের আয়োজন। নবনীতা শেকড় সন্ধানী একজন শিল্পী। ফোক গানের গলা অসাধারণ। তিনি তার গায়কী দিয়ে দর্শকদের মুগ্ধতা ছড়াতে পারবে বলে আমাদের বিশ্বাস।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x