English

34 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

মিশরে ৩ হাজার বছর আগের ‘গোল্ডেন সিটি’র সন্ধান

- Advertisements -

মিশরে ‘অ্যাটেন’ নামে ৩ হাজার বছর আগের ‘গোল্ডেন সিটি’র সন্ধান পাওয়া গেছে। মিশরের সরকার আশা করছে, এ ধরনের অনুসন্ধানের ফলে দেশটির সর্বকালের গুরুত্বপূর্ণ পর্যটন শিল্পকে আরও বেশি শক্তিশালী করা যাবে। মিশরের এই হারানো শহরটি অ্যাটেন নামে পরিচিত। প্রাচীন মিশরের ১৮তম রাজবংশের নবম রাজা আমেনহোটেপ রাজা প্রতিষ্ঠা করেছিলেন শহরটি। তিনি ১৩৫৩ থেকে ১৩৯১ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত দেশ শাসন করেছিলেন।

এক অনুসন্ধানী বলেন, শহরের কয়েকটি দেয়াল প্রায় ১০ ফুট উঁচু। সীলমোহরযুক্ত মদের পাত্র, রিং, স্কারাব, মৃৎশিল্প এবং মাটির ইটের উপর পাওয়া হায়ারোগ্লিফিক শিলালিপি, ধাতব এবং কাঁচ তৈরির স্ল্যাগও পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিক বিভাগ বিবৃতিতে বৃহস্পতিবার জানিয়েছে, সোনালি শহর দক্ষিণের লাক্সোর শহরে আবিষ্কার করা হয়েছে। এটি আবিষ্কার রাজা তুতানখামেনের সমাধির পরে মিশরে সবচেয়ে উল্লেখযোগ্য সন্ধান হতে পারে।

শহরের অন্যান্য অংশে একটি ঘরে দুটি গরু বা ষাঁড়ের কবর পাওয়া গেছে। অন্য একটি অঞ্চলে ছিল একটি ব্যক্তির লাশ, তার পায়ে অস্ত্র এবং তার হাঁটুর চারপাশে একটি দড়ি জড়িয়ে রয়েছে। শহরের উত্তরে একটি বিশাল কবরস্থান পাওয়া গিয়েছিল, পাশাপাশি পাথর থেকে কাটা সমাধিও পাওয়া গেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন