ব্রেকিং নিউজ

আপডেট ২৩ মিনিট ৫৯ সেকেন্ড

ঢাকা রবিবার, ৯ মে, ২০২১, ২৬ বৈশাখ, ১৪২৮, গ্রীষ্মকাল, ২৬ রমজান, ১৪৪২

বিজ্ঞাপন

মরিচ ভালো রাখার সহজ পাঁচটি উপায়

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

মরিচ কিনে ফ্রিজে রেখে দিলে অনেকে মনে করেন মরিচ ভালো থাকবে। কিন্তু এমনটা হয় না। কয়েকদিন পরেই দেখা যায় নষ্ট হয়ে গেছে। কিন্তু খুব সহজ পাঁচটি উপায়ে মরিচ নষ্ট হয়ে যাওয়া রোধ করা যায়।

বিজ্ঞাপন

১. মরিচ ধোয়া যাবে না

ফ্রিজে রাখার জন্য মরিচগুলোকে একদম শুকনো অবস্থায় রাখতে হবে। কোনো পানি যেন না থাকে মরিচের গায়ে সেদিকে খেয়াল রাখতে হবে। এমনকি মরিচগুলোর সঙ্গে যদি কোন পঁচা মরিচ থেকে থাকে তাহলে সেটি সরিয়ে নিতে হবে। প্লাস্টিকের একটি বক্সে রাখতে হবে। ঢাকনার আগে একটা কাগজ বা টিস্যু পেপার রাখতে হব। এটা মরিচগুলোকে শুষ্ক রাখবে।

২. মরিচের বোটা ছাড়িয়ে নিতে হবে

মরিচের বোটা থাকলে মরিচ পচে যায় তাড়াতাড়ি। তাই অনেক দিন মরিচ সংরক্ষণ করতে চাইলে অবশ্যই মরিচের বোটা ফেলে দিতে হবে।

৩. ঢাকনা যুক্ত বক্সে সংরক্ষণ করতে হবে

মরিচ ফ্রিজে রাখলে মুখ খোলা এমন কোনো বক্সে কোনভাবেই রাখা যাবে না। বক্সের নিচে টিস্যু পেপার এবং বক্সে ঢাকনার নিচেও টিস্যু পেপার রাখতে হবে। এতে করে মরিচে কোনো প্রকারের পানি থেকে থাকলে টিস্যু পেপারগুলো তা শুষে নেবে। একটি বক্সে অনেক বেশি মরিচ রাখা যাবে না। টিস্যু পেপার ভেজা মনে হলে কয়েকদিন পর পর টিস্যু বদলিয়ে দিতে হবে।

৪. রসুন রাখতে হবে সাথে

শুকনো টিস্যু পেপার বক্সের নিচে রেখে তার উপরে একটি রসুন রাখতে হবে। তারপর মরিচগুলোকে বক্সে দিতে হবে। এভাবে মরিচ ৩ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়।

. মরিচ সবসময় আলাদা রাখতে হবে

রান্নাঘরের অন্যান্য মসলার যেমন আদা, রসুন, সবজির, অথবা যে কোনো কিছুর সঙ্গে মরিচ এক জায়গায় রাখা যাবে না। মরিচ সবসময় আলাদা ভাবে সংরক্ষণ করতে হবে। কারণ অন্যান্য মসলার আর্দ্রতার সংস্পর্শে এলে মরিচ তাড়াতাড়ি নষ্ট হতে শুরু করে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x