ব্রেকিং নিউজ

আপডেট এপ্রিল ১৩, ২০২১

ঢাকা রবিবার, ৯ মে, ২০২১, ২৬ বৈশাখ, ১৪২৮, গ্রীষ্মকাল, ২৬ রমজান, ১৪৪২

বিজ্ঞাপন

পাটুরিয়ায় অপেক্ষার প্রহর গুণছে শত শত যান

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

করোনা সংক্রমণের বিস্তার রোধে আগামীকাল বুধবার (১৪ এপ্রিল) শুরু হচ্ছে আট দিনের সর্বাত্মক লকডাউন। এতে অনেক মানুষই রাজধানী ঢাকা ছাড়ছে।

বিজ্ঞাপন

গণপরিবহন বন্ধ থাকায় এসব মানুষের বেশিরভাগই পিকআপ, মাইক্রোবাস, প্রাইভেট কার, সিএনজিচলিত অটোরিকশা, মোটরসাইকেলসহ নানা যানবাহনে ঢাকা ছাড়ছে। এদের মধ্যে যারা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর বাসিন্দা তাদের বহনকারী যানবাহনের চাপ বেড়েছে পাটুরিয়া ঘাট এলাকায়।

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে পাটুরিয়া- দৌলতদিয়া নৌরুট পারের অপেক্ষায় ছোট গাড়ি ও পণ্যবোঝাই ট্রাকের লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

বিআইডাব্লিউটিএর দুটি ট্রাক ট্রার্মিনালে আড়াই শতাধিক পণ্যবোঝাই ট্রাক ও ওজন স্কেলের সামনে আরো শতাধিক ট্রাক অপেক্ষায় রয়েছে এবং ছোট গাড়ি রয়েছে প্রায় তিন শতাধিক। ছোট গাড়িগুলো পাঁচ নম্বর পন্টুন দিয়ে পার হচ্ছে।

চালকরা জানান, তাদের অনেকেই গতকাল সোমবার (১২ এপ্রিল) রাত ১২টা থেকে পাটুরিয়া ঘাটে নৌপথ পারের অপেক্ষায় বসে আছেন। এখনো তাদের সামনে অনেক অপেক্ষমান গাড়ি। ফলে কখন ফেরির দেখা পাবেন সেই অপেক্ষায় রয়েছেন।

যাত্রীরা জানান, গণপরিবহন বন্ধ থাকায় অনেকে দলগতভাবে প্রাইভেটকার ভাড়া করে বাড়ি যাচ্ছেন। গতরাত থেকে এখনো আটকে আছেন। কখন বাড়ি পৌঁছাতে পারবেন সেই চিন্তা করছেন। তাদের অধিকাংশই জানান, তারা নিম্ন আয়ের মানুষ। লকডাউনের জন্য সব কিছু বন্ধ থাকার কথা সে জন্য গ্রামের বাড়ি যাচ্ছেন। কারণ ঢাকায় থাকলে যে টাকা খরচ হবে সেই টাকা আয় করার সম্ভাবনা দেখছেন না, এই কারণে গ্রামের বাড়িতে চলে যাচ্ছেন তারা।

ঘাট কর্তৃপক্ষ জানায়, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে গতকাল রবিবার (১১ এপ্রিল) রাত থেকে ঘাট এলাকায় যানবাহনের চাপ বাড়তে থাকে। গতকাল সোমবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে তা ঘাটের ৪ কিলোমিটার এলাকাজুড়ে যানজট সৃষ্টি হয়। এতে ছোট ও মাঝারি যানবাহনের পাশাপাশি মানুষকে ট্রাকে করেও ঘরে ফিরছে মানুষ। আজ মঙ্গলবারও (১৩ এপ্রিল) ঘাটে যানবাহনের তীব্র চাপ। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের।

পাটুরিয়া ঘাটে দায়িত্বরত সার্জেন্ট গুলজার হোসেন বলেন, পাটুরিয়া ঘাট এলাকায় মধ্যরাত থেকেই ছোট গাড়ির (প্রাইভেট কার) বেশ চাপ রয়েছে আর সে কারণেই অগ্রাধিকার ভিত্তিতে ওই গাড়িগুলো নৌপথ পার করা হচ্ছে। এছাড়া সিরিয়াল অনুযায়ী সাধারণ পণ্যবোঝাই ট্রাকগুলো পারের ব্যবস্থা করা হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডাব্লিউটিসি) পাটুরিয়া ঘাট পয়েন্টের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বলেন, আজ ঘাট এলাকায় ছোট গাড়ির বেশ চাপ রয়েছে।

বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট পারের অপেক্ষায় ছোট বড় মিলিয়ে কয়েক শতাধিক যানবাহন পারের অপেক্ষায় আছে। ১৭টি ফেরির মধ্যে ১৬টি ফেরি চলাচল করছে এবং ঢাকা ফেরি নামে ফেরিটি যান্ত্রিক ত্রুটি থাকায় পাটুরিয়া ঘাট এলাকায় ভাসমান কারখানায় মেরামতের জন্য রাখা হয়েছে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x