ব্রেকিং নিউজ

আপডেট ২৩ মিনিট ২৮ সেকেন্ড

ঢাকা শুক্রবার, ৭ মে, ২০২১, ২৪ বৈশাখ, ১৪২৮, গ্রীষ্মকাল, ২৪ রমজান, ১৪৪২

বিজ্ঞাপন

‘বেদের মেয়ে জোসনা’ খ্যাত চিত্রপরিচালক তোজাম্মেল হক বকুল-এর ১৭তম মৃত্যুবার্ষিকী আজ

আজাদ আবুল কাশেম

নিরাপদ নিউজ

‘বেদের মেয়ে জোসনা’ খ্যাত চিত্রপরিচালক তোজাম্মেল হক বকুল-এর ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৪ সালের ২ মে, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৪৬ বছর। প্রয়াত এই গুণি চিত্রপরিচালকের প্রতি শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

বিজ্ঞাপন

বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসের সবচেয়ে ব্যবসা সফল চলচ্চিত্র ‘বেদের মেয়ে জোসনা’র সফল পরিচালক তোজাম্মেল হক বকুল ১৯৫৮ সালের ১৩ ডিসেম্বর, সিরাজগঞ্জের সিমলার ভাটপিয়ারী গ্রামে, জন্মগ্রহণ করেন।

চিত্রপরিচালক আবদুস সামাদ খোকনের হাত ধরে চলচ্চিত্রে এসেছিলেন তোজাম্মেল হক বকুল। আবদুল্লাহ আল মামুন, মতিউর রহমান পানু ও আরো বেশ ক’জন পরিচালকের সহকারী হিসেবে কাজ করেন তিনি।

তাঁর পরিচালিত প্রথম ছবি ছিল ‘বেদের মেয়ে জোসনা’, যা মুক্তিপায় ১৯৮৯ সালে। প্রথম ছবিতেই তিনি বাজিমাৎ করেন। ব্যবসায়ীভাবে বিস্ময়কর সাফল্য অর্জন করে তাঁর নির্মিত ‘বেদের মেয়ে জোসনা’।

তোজাম্মেল হক বকুল আরো যেসব চলচ্চিত্র পরিচালনা করেছেন সেগুলো হলো- শঙ্খমালা, দিলরুবা, রঙ্গিলা, অচিন দেশের রাজকুমার, গাড়ীয়াল ভাই, পাগল মন, বালিকা হলো বধূ, বাঁশীওয়ালা, গরীবের বিচার নাই, আবদুল্লাহ, গলায় গলায় পীরিত, রাখাল রাজা, নাচনেওয়ালী, রাঙ্গা বাইদানী, প্রভৃতি।

তোজাম্মেল হক বকুল একাধারে ছিলেন কাহিনীকার, চিত্রনাট্যকার, গীতিকার, সংলাপ রচয়িতা, প্রযোজক-পরিবেশক ও পরিচালক। তাঁর প্রযোজনা ও পরিবেশনা সংস্থার নাম ‘বাউল চলচ্চিত্র’। নিজের পরিচালনার প্রায় সব ছবিরই কাহিনী, চিত্রনাট্য, গীত ও সংলাপ রচয়িতা তিনি নিজে।

একজন প্রতিভাবান মেধাবী চলচ্চিত্র পরিচালক ছিলেন তোজাম্মেল হক বকুল। সে সময়ে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের মোড় ঘুরিয়ে দিয়েছিল তাঁর নির্মিত “বেদের মেয়ে জোসনা”। কোটি কোটি টাকা ব্যাবসা করে, বদলে দিয়েছিল চলচ্চিত্র ব্যাবসার ধরণ।
শুধু বাংলাদেশেই নয়, ধুঁকে ধুঁকে চলা কোলকাতার চলচ্চিত্র শিল্পের ও ব্যবসার মোড় ঘুরিয়ে দিয়েছিল সেই সময়ে, তোজাম্মেল হক বকুলের “বেদের মেয়ে জোসনা”।

যিনি, ধুমধারাক্কা-মারদাঙ্গাসর্বস্ব তারকাবহুল ছবির ভিড়ে নিজেকে আলাদা ভাবে চিনিয়েছিলেন, প্রতিষ্ঠিত করেছিলেন একজন শয়ংসম্পূর্ণ চিত্রপরিচালক হিসেবে, তিনি হলেন তোজাম্মেল হক বকুল।

ষাট-সত্তর দশকে যেসব বিখ্যাত চলচ্চিত্র নির্মাতারা
ফোক-ফ্যান্টাসি ছবির যে ধারা বাংলা চলচ্চিত্রে শুরু করেছিলেন, পরবর্তিতে তোজাম্মেল হক বকুল সেই ধারাকে ভিন্ন ও নতুন মাত্রায় এগিয়ে নিয়ে গেছেন, পূর্ণতা দিয়েছেন এবং ফোক ছবিকে সমৃদ্ধ করে গেছেন বাংলা চলচ্চিত্রে।

অত্যন্ত নিরিহ, সহজ-সরল ও খুব ভালো মনের মানুষ ছিলেন, তোজাম্মেল হক বকুল। এই গুণী চলচ্চিত্র পরিচালক, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে সর্বোচ্চ ব্যবসাসফল চলচ্চিত্রের নির্মাতা হিসেবে, অবিস্মরণীয় হয়ে থাকবেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x